ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

এক ধাক্কায় ১৬ হাজার টাকা বাড়তে পারে বেতন, পুজোর আগেই জোড়া ঘোষণা করতে পারে সরকার

Advertisement
Advertisement

বাড়িতে যদি কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগী থাকেন, সরকার তাদের শীঘ্রই একই সঙ্গে দুটি উপহার দেওয়ার কথা ভাবছে। কেন্দ্রীয় কর্মচারীদের জন্য শীঘ্রই ডিএ বৃদ্ধির পাশাপাশি ফিটমেন্ট ফ্যাক্টর বাড়িয়ে দিতে পারে বলে মনে করা হচ্ছে। এমনকি সরকার এবারও ডিএ ৪ শতাংশ বাড়াতে যাচ্ছে বলেও আলোচনা হচ্ছে। যার ফলে বেতনে ব্যাপক বৃদ্ধি ঘটবে বলে মনে করা হচ্ছে। এক কোটিরও বেশি কর্মচারী এর থেকে উপকৃত হবেন, যা মুদ্রাস্ফীতিতে মধ্যবিত্ত পরিবারকে বাড়তি অক্সিজেন যোগাবে।

Advertisement
Advertisement

সর্বশেষ মার্চ মাসে কর্মচারীদের ডিএ বাড়ানো হয়েছিল। ডিএ বাড়ানোর তারিখ নিয়ে সরকার কিছু না বললেও দীপাবলির আগেই বাড়ানো হবে বলে অনেক জায়গায় দাবি করা হচ্ছে। নরেন্দ্র মোদী সরকার যদি কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ ৪ শতাংশ বাড়ায়, তাহলে তা হবে ৪৬ শতাংশ। এই বৃদ্ধির পর মূল বেতন এক ধাক্কায় অনেকটা বেড়ে যাবে। বর্তমানে কেন্দ্রীয় কর্মীরা প্রায় ৪২ শতাংশ ডিএ-র সুবিধা পাচ্ছেন।

Advertisement

DA hike

Advertisement
Advertisement

সপ্তম বেতন কমিশনের নিয়ম অনুযায়ী বছরে দু’বার ডিএ বাড়ানো হয়, যার হার জানুয়ারি ও জুলাই থেকে কার্যকর হয়। সরকার যদি এখনই ডিএ বাড়ায়, তাহলে ১ জুলাই থেকে এর হার কার্যকর বলে বিবেচিত হবে। মার্চে যে ৪ শতাংশ ডিএ বাড়ানো হয়েছিল, তা ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর করা হয়। কর্মচারীর মূল বেতন যদি ৪০,০০০ টাকা হয়, তাহলে ৪ শতাংশ ডিএ হারে মাসিক বৃদ্ধি হবে ১৬ হাজার টাকা।

কেন্দ্রীয় সরকার কর্মচারীদের l ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোরও পরিকল্পনা করছে বলে মনে করা হচ্ছে। এমনটা হলে এ বছর দুটি বড় উপহার আসবে, যা কোনো বড় সুসংবাদের চেয়ে কম হবে না। সূত্রের খবর, মনে করা হচ্ছে, সরকার ফিটমেন্ট ফ্যাক্টরকে ২.৬০ গুণ থেকে বাড়িয়ে ৩.০ গুণ করতে পারে।

Advertisement

Related Articles

Back to top button