খাওয়া -দাওয়াজীবনযাপনসৌন্দর্যস্বাস্থ্য ও ফিটনেস

ত্বক ভালো রাখতে নিয়মিত খান এই খাবার গুলি!

Advertisement
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : সুন্দর ত্বক সকলেরই কাম্য। বর্তমান সময়ের আবহাওয়া ও জলের কারণে ত্বকের বিভিন্ন সমস্যা লেগেই রয়েছে। তাছাড়া ব্যস্ত জীবন যাপনের জন্য ত্বকের সম্পূর্ণ যত্ন নেওয়া হয়েও ওঠেনা। তাই এই অবস্থাতেও ত্বক কিভাবে সুন্দর রাখা যায় সেই বিষয়টি সকলের জন্য অত্যন্ত চিন্তার। এক্ষেত্রে পুষ্টিবিদরা কিছু গবেষণা করে এমন কিছু খাবারের সন্ধান দিয়েছেন যা ত্বক সুন্দর রাখতে সাহায্য করবে। জেনে নিন কি কি সেই খাবার-

Advertisement
Advertisement

১: ভিটামিন বি’, ভিটামিন সি’ ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ওয়ালনাট সঠিক মাত্রায় রক্ত চলাচলে সাহায্য করে ও এর পাশাপাশি এই উপাদানগুলি একত্রে অকালবার্ধক্য থেকে ত্বককে সুরক্ষিত রাখে। এর মধ্যে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা ত্বককে সুরক্ষা প্রদান করতে সক্ষম।

Advertisement

২: ভিটামিন সি ত্বকের জন্য খুবই উপকারী একটি উপাদান। এক্ষেত্রে আপেল খাওয়া স্বাস্থ্যকর। অপেল ত্বকের বলিরেখা কমাতে সাহায্য করে।

Advertisement
Advertisement

৩: পালংশাকে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্স যা সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে। এছাড়া এর মধ্যে রয়েছে বেটা ক্যারোটিন ও লুটেইন। এই উপাদানগুলি ত্বককে বিভিন্নভাবে সুরক্ষা প্রদান করে। পালংশাকের মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান যা বিশেষ ভূমিকা রাখে, এটি শরীর থেকে দূষিত পদার্থ বের করে ত্বককে পরিষ্কার ও উজ্জ্বল করতে সাহায্য করে।

৪: অকালবার্ধক্য রোধ করতে ওয়ালনাট খুবই উপকারী খাদ্য উপাদান। এর মধ্যে রয়েছে ভিটামিন এ’ ও সি’ যা ত্বকের বলিরেখা দূর করে ত্বককে নরম রাখতে সাহায্য করে।

৫: কপার ও ম্যাঙ্গানিজ সমৃদ্ধ কাঠবাদামের দুধ ত্বকের সুরক্ষায় বিশেষ ভূমিকা পালন করে থাকে। এর মধ্যে থাকা ভিটামিন ই’ ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে ভালো রাখতে উপকারী।

Advertisement

Related Articles

Back to top button