ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

FD Rates: সব রেকর্ড ভেঙ্গে ফিক্স ডিপোজিটে ১০ শতাংশ সুদ, কোন কোন ব্যাংক দিচ্ছে সুযোগ?

সম্প্রতি দেশের একাধিক ব্যাংক ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে প্রায় ১০% করে সুদ অফার করছে

Advertisement
Advertisement

সাম্প্রতিক কালে দেশের সবথেকে বড় ব্যাংক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একাধিক পরিবর্তন নিয়ে এসেছে। এর ফলে দেশের ব্যাংকগুলি তাদের অফার করা ফিক্স ডিপোজিট এর উপরে সুদের হার বৃদ্ধি করেছে। বর্তমানে দেশে একাধিক ব্যাংক ১০ শতাংশের কাছাকাছি সুর দিয়ে থাকে। এই সময় ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করে আপনি খুব সহজেই ভালো পরিমাণ টাকা লাভ পেতে পারবেন। এই সময় দেশের স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক সহ সমস্ত পাবলিক এবং প্রাইভেট ব্যাংক তাদের সুদের হার বৃদ্ধি করতে শুরু করেছে। আসুন জেনে নেওয়া যাক কোন ব্যাংকের ফিক্সড ডিপোজিট প্রকল্পে আপনি দশ শতাংশের কাছাকাছি সুদের হার পেয়ে যাবেন।

Advertisement
Advertisement

১. সূর্যোদয় স্মল ফাইন্যান্স ব্যাংক

Advertisement

সম্প্রতি ২ কোটি টাকার নিজের ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি করেছে এই স্মল ফাইন্যান্স ব্যাংকটি। ভারতের সমস্ত স্মল ফাইন্যান্স ব্যাংকের মধ্যে এটি অন্যতম। এই মুহূর্তে সূর্যোদয় স্মল ফাইন্যান্স ব্যাংক ৭ দিন থেকে ১০ বছরের ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে বছরে ৪ শতাংশ থেকে ৯.৬০ শতাংশ সুদ অফার করছে।

Advertisement
Advertisement

২. ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাংক

দু’কোটি টাকার নিচের ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি করেছে ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাংক। ২ মে ২০২৩ তারিখ থেকে ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে প্রযোজ্য নতুন হার কার্যকর হয়েছে। এক্ষেত্রে ব্যাংক ৭ দিন থেকে ১০ বছরের ফিক্স ডিপোজিট এর ক্ষেত্রে ৪.৫০ শতাংশ থেকে ৯.৫০ শতাংশ সুদের হার অফার করছে। এই ব্যাংকটি ১০০১ দিনের ফিক্সড ডিপোজিট এর ক্ষেত্রে সর্বাধিক ৯.৫০ শতাংশ সুদের হার অফার করে।

৩. ইকুইটাস স্মল ফাইন্যান্স ব্যাংক

২ কোটি টাকার নিচের ফিক্স ডিপোজিট এর ক্ষেত্রে ব্যাপক সুদের হার অফার করছে ইকুইটাস স্মল ফাইন্যান্স ব্যাংক। ১১ এপ্রিল ২০২৩ তারিখ থেকে এই নতুন সুদের হার কার্যকর হয়েছে। সাধারণ জনগণ ৭ দিন থেকে ১০ বছরের মেয়াদের ফিক্স ডিপোজিট এর ক্ষেত্রে ৩.৫০ শতাংশ থেকে ৯.০০ শতাংশের মধ্যে সুদ পেয়ে যাবেন।

Advertisement

Related Articles

Back to top button