নিউজরাজ্য

Weather update: মোকার প্রভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস মৌসম ভবনের, কোন কোন রাজ্যে সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর?

সোমবার ঘূর্ণাবর্ত দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপরে নিম্নচাপে পরিণত হতে পারে বলে জানানো হয়েছে

Advertisement
Advertisement

এখনো যে রকম পরিস্থিতি চলছে তাতে সোমবার ঘূর্ণাবর্ত দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপরে নিম্নচাপে পরিণত হতে পারে এবং ক্রমে তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এই মোকার প্রভাবে সোমবার থেকেই আন্দামানে বৃষ্টি শুরু হওয়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তবে এর প্রভাবে আরো দুটি রাজ্যে বৃষ্টি হতে পারে। মৌসম ভবন জানিয়েছে, ৭ থেকে ৯ মে অন্ধ্রপ্রদেশ এবং উড়িষ্যার কিছু জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পূর্ব উপকূলের আরো বেশ কয়েকটি জেলায় বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে ভারতীয় মৌসম ভবনের বুলেটিনে।

Advertisement
Advertisement

আবহাওয়া বুলেটিন প্রকাশ করে মৌসম ভবন জানিয়েছে, “অন্ধ্রপ্রদেশের উত্তর এবং দক্ষিণ উপকূল এবং ইয়েনামের বেশ কিছু অংশে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত হতে পারে। রয়াল সীমায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এর সঙ্গেই ঘন্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে।” মৌসম ভবন আরো জানিয়েছে, অন্ধ্রপ্রদেশের বিজয়নগরম, পার্বতীপুরম, আনাকাপল্ল, গুন্টুর, নেল্লোর, এনটিআর, শ্রীকাকুলাম, চিত্তুর, তিরুপতি, কাড়াপা, আন্নামায়া এবং প্রকাশম জেলায় বৃষ্টি হতে পারে।

Advertisement

উড়িষ্যার ১৮ টি জেলাতে বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। পুরী, ভদ্রক, বালেশ্বর, কটক, জাজপুর এবং কেন্দ্রপড়ায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও আন্দামানের সোমবার থেকে মোকার প্রভাবে বৃষ্টি হতে পারে। অন্যদিকে আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে সোমবার ঘন্টায় ৮০ থেকে ৯০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে আন্দামানে। মঙ্গলবার ঘন্টায় ৬০ থেকে ৭০ কিলোমিটার গতিতে ঝড় হতে পারে এইসব জেলায়।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button