স্বাস্থ্য ও ফিটনেসজীবনযাপন

Constipation Relief: ডুমুরেই দূর হবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা, উপকৃত হবেন সুগারের রোগীরাও

Advertisement
Advertisement

বর্তমান যুগে ব্যস্ততা আগের থেকে বেড়ে গিয়েছে অনেকটাই। আর সেই ব্যস্ততার মাঝে ঠিকমতো খাওয়া-দাওয়া করা হয়ে ওঠে না অনেকেরই। অনিয়মিত খাওয়া-দাওয়া, ভেজাল খাদ্যদ্রব্য গ্রহণ, অসময়ে খাবার খাওয়া, কম জল খাওয়া, পর্যাপ্ত বিশ্রাম না নেওয়ার কারণে অনেকসময় কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। আর এর জন্য শরীরে একাধিক অস্বস্তি সৃষ্টি হয়ে থাকে। আর এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকে ডাক্তারের পরামর্শ নিয়ে থাকেন কিংবা আয়ুর্বেদিকভাবে এই সমস্যার সমাধান করার চেষ্টা করে থাকেন। অনেকে আবার একাধিক ঘরোয়া টোটকাও ব্যবহার করে থাকেন। তবে অনেকেই হয়তো জানেন না ডুমুর আপনাকে রেহাই দিতে পারে কোষ্ঠকাঠিন্যের কঠিন সমস্যা থেকেও।

Advertisement
Advertisement

ডুমুর স্বাস্থ্যকর ও পুষ্টিগুণ সম্পন্ন একটি রসালো ফল। তাজা ডুমুর মিষ্টি হয়। শুকনো ডুমুরের থেকে তাজা রসালো ডুমুর স্বাস্থ্যের জন্য বেশি ভালো। এটি ছোট ছোট বীজে পরিপূর্ণ থাকে। তাজা ডুমুরে ক্যালোরির পরিমাণ কম থাকায় এটি সুগার রোগীদের ক্ষেত্রেও বেশ উপকারী বলে মনে করা হয়ে থাকে। এটি বেগুনি কিংবা সবুজ রঙের হয়।

Advertisement

তাজা ডুমুর ভিটামিন এ, ভিটামিন বি, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন ও ফাইবার সমৃদ্ধ হয়ে থাকে। ফাইবার সমৃদ্ধ ডুমুর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি কোলেস্টেরলের মাত্রাও নিয়ন্ত্রণ করে। শরীরে হজম শক্তি ঠিক রাখার জন্যও ফাইবার গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে ফাইবার সমৃদ্ধ ডুমুর খাওয়া কার্যকরী। আর এই সমস্ত কারণের জন্যই যদি প্রতিদিন অল্পপরিমাণে অর্থাৎ দুই থেকে তিনটি ভেজানো ডুমুর খাওয়া হয় তাহলে, তা দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে অনেকটাই নিরাময় করতে পারে। এটি ভারতীয় জনতার একাংশের কাছে একটি জনপ্রিয় ঘরোয়া টোটকাও বটে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button