ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Rules changing from 1 May 2023: এটিএম চার্জ থেকে এলপিজি গ্যাসের দাম, কি কি জিনিস বদলে যাচ্ছে মে মাস থেকে?

মে মাসের প্রথম তারিখ থেকে ভারতে পাঁচটি বড় পরিবর্তন হতে চলেছে

Advertisement
Advertisement

১লা মে থেকে জনসাধারণের জন্য পরিবর্তন হতে চলেছে বেশ কিছু নিয়ম। মে মাসের শুরুতে এর মধ্যে বেশ কিছু নিয়মের ব্যাপারে আপনাকে জেনে নিতে হবে ভালোভাবে। এর মধ্যে অনেক নিয়ম সরাসরি আপনার দৈনন্দিন জীবনে প্রভাব ফেলতে পারে। ব্যাংকিং থেকে শুরু করে এলপিজি সিলিন্ডার এবং করোনা ভ্যাকসিনেশন সম্পর্কিত বেশ কিছু বিষয় এর মধ্যে রয়েছে। তাহলে চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক এই সমস্ত নতুন নিয়ম কানুনের ব্যাপারে।

Advertisement
Advertisement

প্রথমত, পরিবর্তিত হচ্ছে সিএনজি এবং পিএনজি গ্যাসের দাম। প্রতিমাসের প্রথম তারিখে বা প্রথম সপ্তাহে ভারতে গ্যাসের দাম পরিবর্তিত হয়। মুম্বাই দিল্লি কিংবা কলকাতার মতো বড় শহরগুলিতে সিএনজি এবং পিএনজি গ্যাসের দাম পরিবর্তন হয়। সাধারণত প্রতি মাসে প্রথম সপ্তাহে পেট্রোলিয়াম সংস্থা এই দাম আপডেট করে থাকে।

Advertisement

দ্বিতীয়ত, জিএসটি নিয়মে কিছু পরিবর্তন আনা হচ্ছে। এই নতুন নিয়ম ১ মে ২০২৩ থেকে প্রযোজ্য হতে চলেছে। নতুন নিয়ম অনুযায়ী ইনভয়েস রেজিস্ট্রেশন পোর্টালে যে কোন লেনদেনের রশিদ ৭ দিনের মধ্যে আপলোড করা বাধ্যতামূলক হতে চলেছে। এই নিয়মটি ১০০ কোটি টাকা বা তার বেশি অংকের টার্নওভার সংস্থার জন্য।

Advertisement
Advertisement

তৃতীয়ত, প্রতিমাসের প্রথম এই গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তিত হয়। এর আগে এপ্রিল মাসে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমানো হয়েছিল। নতুন মাসে গ্যাসের দাম কি হবে তা এখনো পর্যন্ত কিন্তু জানা যায়নি।

চতুর্থ, এবারে ব্যাংক সংক্রান্ত কোনো কাজ থাকলে সঙ্গে সঙ্গে আপনাকে সেরে ফেলতে হবে কারণ মে মাসে সব মিলিয়ে ১২ দিন পর্যন্ত ব্যাংক বন্ধ থাকবে।। তবে প্রত্যেক রাজ্যের জন্য আলাদা আলাদা ভাবে ব্যাংকের ছুটির দিন নির্ধারিত হবে। আপনাকে অবশ্যই আগে থেকে সেটা নিশ্চিত করে ফেলতে হবে। তবে নেট ব্যাঙ্কিং এবং মোবাইল ব্যাংকিং আপনি করতে পারবেন।

পঞ্চম, এবার এটিএম থেকে টাকা তোলার জন্য চার্জ কাটা হবে। যদি আপনার পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের অ্যাকাউন্ট থাকে সেক্ষেত্রে এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে আপনাকে মে মাসের প্রথম তারিখ থেকে অতিরিক্ত চার্জ দিতে হবে।

Advertisement

Related Articles

Back to top button