ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Auction India: কম দামে বাড়ি কেনার সুবর্ণ সুযোগ, এবারে সস্তায় সম্পত্তি নিলামে তুলবে এই ব্যাংকগুলি

এবারে কম দামে বাড়ি কেনার সুবর্ণ সুযোগ পাবেন গ্রাহকরা

Advertisement
Advertisement

সকলেই একটা নিজের বাড়ি চান। আর সেই কারণে এখন ভারতের বাজারে হোম লোনের বিশাল রমরমা। ভাড়া বাড়িতে ভাড়া গোনার বদলে এখন ব্যাংকে গিয়ে লোন দেওয়াকে অনেকে ভালো বলে মনে করেন। যারা বাড়ি কিনতে চাইছেন এখন তাদের জন্য সুবর্ণ সুযোগ। ব্যাংকের সৌজন্যে এবারে শীঘ্রই স্বপ্নপূরণ হতে চলেছে তাদের। আর কিছুদিন পর থেকেই বাড়ি কেনার জন্য আর জায়গায় জায়গায় হন্যে হয়ে ঘুরতে হবে না। বরং ব্যাংক নিজে থেকেই বলে দেবে কোন কোন জায়গায় সম্পত্তি বিক্রি রয়েছে এবং সেই সম্পত্তির দাম কত। চলুন এই বিষয়টা নিয়ে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement
Advertisement

আসল বিষয়টা হলো সরকারি ব্যাংকগুলি ইতিমধ্যেই একটি নিলাম অ্যাপ্লিকেশন তৈরি করতে চলেছে। এর মাধ্যমে পাঁচ লক্ষের বেশি সম্পত্তির অকশন করার লক্ষ্য নেওয়া হয়েছে। সাধারণত ব্যাংক যে বাড়িগুলিকে নিলামে তোলে সেগুলির দাম বাজারের দরের তুলনায় অনেকটা কম হয়। গৃহ ঋণের কিস্তি পরিশোধ না করার জন্য ব্যাংক এই ধরনের গ্রাহকের সম্পত্তি বাজেয়াপ্ত করে এবং বকেয়া ঋণ পুনরুদ্ধার করতে ব্যাংক এই সমস্ত সম্পত্তি নিলাম করে। আগামী পাঁচ বছরে প্রায় পাঁচ লক্ষ সম্পত্তি সরকারি খাতের ব্যাংক গুলি নিলামের মাধ্যমে বিক্রি করবে।

Advertisement

সর্বভারতীয় একটি সংবাদ মাধ্যমকে ব্যাংকের একজন সিনিয়র আধিকারিক এই সম্পর্কে বলেছেন, তাদের লক্ষ্য হলো আগামী পাঁচ বছরের মধ্যে ই-অকশন অ্যাপের মাধ্যমে সম্পত্তি সংক্রান্ত লেনদেন করা। এই নিলাম একটি সমস্ত তথ্য ডেটা এবং নথির ভান্ডার হিসেবে কাজ করবে এবং এই অ্যাপের মাধ্যমে সহজেই সম্পত্তি কেনার সুযোগ পেয়ে যাবেন মানুষ। যে সম্পত্তি ইএমআই না দিতে পারার বা লোন না দেওয়ার কারণে ব্যাংকের হাতে চলে আসে, সেগুলিকেই এবারে নিলামের মাধ্যমে বিক্রি করবে ব্যাংক।

Advertisement
Advertisement

নিয়ম অনুযায়ী বিড করার জন্য যেকোনো ব্যক্তিকে এই এপ্লিকেশনে লগইন করতে হবে। এরপর যারা এই নিলামে অংশগ্রহণ করতে চান তাদেরকে নিলামে নিয়ে যাবে অ্যাপ। এই অ্যাপ্লিকেশন ছাড়াও যাবতীয় কাজ একটি পোর্টালের মাধ্যমে করা যাবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, ২০১৯ সালে সম্পত্তির অনলাইন নিলামের জন্য ব্যাংকগুলি e-Bkray নামে একটি অনলাইন নিলাম প্লাটফর্ম চালু করা হয়েছিল। এমনকি এই প্লাটফর্মে নানা সম্পত্তির ফটো এবং ভিডিও দিয়ে তুলনা করা যেত। ফলে গ্রাহকরা তাদের পছন্দসই সম্পত্তি বেছে নেওয়ার সুযোগ পেতেন।

Advertisement

Related Articles

Back to top button