নিউজদেশ

Dearness Allowance: কেন্দ্রীয় কর্মচারীদের জন্য আবারো বড়ো খবর, এক ধাক্কায় অ্যাকাউন্টে ঢুকবে অনেক টাকা, জানুন কিভাবে

আগামী জুলাই মাসে আবারো মহার্ঘ্য ভাতা বাড়তে পারে সরকারি কর্মচারীদের

Advertisement
Advertisement

আপনিও যদি কেন্দ্রীয় সরকারী কর্মচারী হন বা আপনার পরিবারে কেন্দ্রীয় কর্মচারী থেকে থাকেন তবে এই খবরটি আপনাকে খুশি করবে। মার্চের শেষ সপ্তাহে কেন্দ্রীয় কর্মীদের ডিএ ৪ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল সরকার। আগামী দিনে কেন্দ্রীয় কর্মীদের আরও একটি উপহার দিতে চলেছে সরকার। এই পরিবর্তনের পর কেন্দ্রীয় কর্মীদের বেতন বাম্পার বাড়বে। সূত্রের দাবি, আবারো সরকার কেন্দ্রীয় কর্মীদের ডিএ ৪ শতাংশ বাড়িয়ে ৪৬ শতাংশ করবে।

Advertisement
Advertisement

সরকার ২০২৩ সালের মার্চ মাসে ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করেছে সরকার। এর পর মহার্ঘ ভাতা বেড়ে হয়েছে ৪২ শতাংশ। ১ জানুয়ারি থেকে সরকার এই বৃদ্ধি কার্যকর করেছে। এখন পরবর্তী ডিএ ১লা জুলাই থেকে প্রযোজ্য হবে। বছরের দ্বিতীয়ার্ধে মহার্ঘ ভাতা (ডিএ) এবং মহার্ঘ্যতা ত্রাণ (ডিআর) ৪ শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে। বর্তমানে ডিএ ৪২ শতাংশ। ১ জুলাই থেকে প্রযোজ্য ডিএ বেড়ে ৪৬ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।

Advertisement

দ্বিতীয়ার্ধে, অর্থাৎ জুলাই থেকে ডিসেম্বর ২০২৩ এর জন্য ডিএ বৃদ্ধির কথা আগস্টে ঘোষণা করা হতে পারে। প্রতিবারই সেপ্টেম্বর-অক্টোবরে দ্বিতীয়ার্ধের ডিএ ঘোষণা করা হয়। তবে, এবার আশা করা হচ্ছে যে বর্ধিত ডিএ আগস্টে ঘোষণা করা হবে। বছরের প্রথমার্ধের জন্য ইতিমধ্যেই ৪ শতাংশ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে। আপনাদের জানিয়ে রাখি যে, মুদ্রাস্ফীতির হারের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বাড়াচ্ছে সরকার। মুদ্রাস্ফীতি বেশি হলে ডিএ বৃদ্ধিও বেশি হবে।

Advertisement
Advertisement

বেতন কত বাড়বে?

দ্বিতীয়ার্ধে কেন্দ্রীয় কর্মীদের ডিএ ৪৬ শতাংশে বাড়ানো হলে বেতনও সেই অনুযায়ী বাড়বে। উদাহরণস্বরূপ, যদি একজন কেন্দ্রীয় কর্মচারীর বর্তমানে ১৮,০০০ টাকা মূল বেতন থাকে, তাহলে বর্তমানে ৪২ শতাংশ হারে ৭৫৬০ টাকা ডিএ পান। যদি তার ডিএ বেড়ে ৪৬ শতাংশ হয়, তাহলে কর্মচারীর মহার্ঘ ভাতা হবে ৮২৮০ টাকা। এইভাবে, প্রতি মাসে ৭২০ টাকা (বার্ষিক ৮৬৪০ টাকা) বৃদ্ধি পাবে বেতন। যদিও, এ বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়নি।

Advertisement

Related Articles

Back to top button