ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

PPF Accounts: ম্যাচিওর হওয়ার পরেও কোনো পয়সা না দিয়ে PPF অ্যাকাউন্টে টাকা রাখবেন? কত সুদ মিলবে?

ভারত সরকারের এই প্রকল্প বেশ জনপ্রিয় হয়েছে সম্প্রতি

Advertisement
Advertisement

পনেরো বছরের জন্য আপনি করতে পারেন একটি পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্ট অনেক দিক থেকেই আপনাকে সুবিধা দিয়ে থাকে এবং আপনার ভবিষ্যতকে আরো সুরক্ষিত রাখতে সাহায্য করে। নিয়ম অনুযায়ী, এই ১৫ বছরের মেয়াদের পরেও কিন্তু আপনি এই একাউন্টে টাকা রাখতে পারেন। আরো বৃদ্ধি করতে পারেন এই অ্যাকাউন্টের মেয়াদ। তবে এই মেয়াদ বৃদ্ধির সঙ্গে একাধিক ব্যাপার রয়েছে, যার ব্যাপারে আপনাকে জানতে হবে অবশ্যই।

Advertisement
Advertisement

এই ১৫ বছরের মেয়াদ শেষ হওয়ার পরে আপনি আরো দুটি সুযোগ পেয়ে যাবেন। প্রথমত, এই অ্যাকাউন্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও আপনি এই অ্যাকাউন্টের মেয়াদ ৫ বছর অবধি বাড়াতে পারেন। ফর্ম – ৪ জমা করে আপনি প্রতি বছর আপনার অ্যাকাউন্টে টাকা জমা করতে পারেন। অন্যদিকে, কোনো কিস্তির টাকা না দিয়ে আপনি টাকা জমা রাখতে পারেন এবং সেই টাকার জন্য আপনি সুদ পাবেন। প্রতি অর্থবর্ষে একবার টাকা তোলার সুযোগ পাওয়া যাবে।

Advertisement

PPF অ্যাকাউন্টের ১৫ বছরের মেয়াদ শেষ হওয়ার পর কত হারে সুদ মিলবে?

Advertisement
Advertisement

পিপিএফ অ্যাকাউন্টের মেয়াদ ১৫ বছর হয়ে যাওয়ার পর যে দুটি বিকল্প মেলে, সেই দুটিতেই সুদের হার সমান থাকে। দুটি ক্ষেত্রেই যে সুদ পাবেন, সেটার জন্য কর দিতে হবে না। তাই অবিলম্বে যদি আপনার টাকা না লাগে, তাহলে কোনও টাকা জমা না দিয়েই পিপিএফ অ্যাকাউন্টে টাকা রাখতে পারেন। প্রতি অর্থবর্ষে আংশিকভাবে বা সম্পূর্ণভাবে টাকা তুলতে পারবেন পিপিএফ অ্যাকাউন্টধারীরা। তবে প্রতি অর্থবর্ষে একবার টাকা তোলা যাবে।

Advertisement

Related Articles

Back to top button