দেশনিউজ

7th Pay Commission: কেন্দ্রীয় কর্মীরা ২ মাসের বকেয়া পাবেন, বেতন এতটাই বাড়বে

ডিএ বৃদ্ধিতে উপকৃত হবেন সরকারের ৪৭.৫৮ লাখ কর্মচারী ও ৬৯.৭৬ লাখ পেনশনভোগী

Advertisement
Advertisement

কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য রয়েছে বড় সুখবর। খুব শীঘ্রই তাদের মুখে চওড়া হাসি ফুটছে। আসলে ইতিমধ্যেই কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ্য ভাতা চার শতাংশ বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। অন্যদিকে পেনশনভোগীদের মহার্ঘ ভাতাও ৪ শতাংশ বাড়ানো হয়েছে। এর ফলে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ এক ধাক্কায় ৩৮ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৪২ শতাংশ হয়ে গেছে। এই ডিএ বৃদ্ধিতে উপকৃত হবেন সরকারের ৪৭.৫৮ লাখ কর্মচারী ও ৬৯.৭৬ লাখ পেনশনভোগী।

Advertisement
Advertisement

জানা গিয়েছে সপ্তম কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে এই মহার্ঘ ভাতা বৃদ্ধি করা হয়েছে। জানুয়ারি থেকে জুন ২০২৩ পর্যন্ত এই ছয় মাসের জন্য এই ডিএ বৃদ্ধি। তাই কেন্দ্রীয় কর্মীদের দুই মাসের বকেয়া বেতনও দেবে মোদি সরকার। কারণ ডিএ এবং ডিআর বৃদ্ধি ১ জানুয়ারি থেকে প্রযোজ্য বলে বিবেচিত হয়। আর এই কারণেই জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের বর্ধিত ডিএ বকেয়া হিসেবে মার্চ মাসের বেতনের সাথে দেওয়া হবে।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, এই মহার্ঘ ভাতা বৃদ্ধির কারণে সরকারের প্রতিবছর ১২,৮১৫ কোটি টাকা খরচ বেড়ে গেল। এই মহার্ঘ ভাতা বা DA সরকারি কর্মচারীদের বেতন কাঠামোর একটি অংশ। সরকার ৬ মাস অন্তর এই DA শতাংশ পরিবর্তন করে। মূল্যস্ফীতি যত বাড়বে, মহার্ঘ ভাতার পরিমাণও ততটাই বাড়বে। একজন কেন্দ্রীয় কর্মচারী যার বেসিক বেতন ১৮ হাজার টাকা তারা ৩৮ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাওয়ায় এতদিন পেতেন অতিরিক্ত ৬৮৪০ টাকা। তবে এই মহার্ঘ ভাতা আর ৪ শতাংশ বৃদ্ধি পেলে ৪২ শতাংশ অতিরিক্ত ৭৫৬০ টাকা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button