খেলাক্রিকেট

Asia Cup 2023: পাকিস্তানেই আয়োজিত হবে এশিয়া কাপ, আবার খেলবে ভারতও! মিলল সমাধান সূত্র

দুই দেশের মধ্যে রাজনীতির পারদ চরমে ওঠার কারণে এবং খেলোয়াড়দের সুরক্ষার কথা মাথায় রেখে ভারতীয় ক্রিকেট বোর্ড এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

Advertisement
Advertisement

চলতি বছরে পাকিস্তানের মাটিতে এশিয়া কাপের মেগা টুর্নামেন্ট আয়োজিত হওয়ার কথা থাকলেও শুরু থেকেই সেই টুর্নামেন্ট না খেলার হুমকি দিয়ে আসছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আয়োজক দেশ পাকিস্তান যেদিন থেকে এশিয়া কাপের আসর আয়োজন করার অনুমতি পেয়েছে সেদিন থেকেই এশিয়ান ক্রিকেট কাউন্সিলের সিদ্ধান্তের বিরোধিতা করছে বিসিসিআই। ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে সরাসরি জানিয়ে দেওয়া হয়েছে, পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ আয়োজিত হলে সেই টুর্নামেন্টে অংশগ্রহণ করবে না ভারত।

Advertisement
Advertisement

আপনাদের জানিয়ে রাখি, দুই দেশের মধ্যে রাজনীতির পারদ চরমে ওঠার কারণে এবং খেলোয়াড়দের সুরক্ষার কথা মাথায় রেখে ভারতীয় ক্রিকেট বোর্ড এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। ইতিপূর্বে বিসিসিআইয়ের তরফ থেকে জানানো হয়েছে, পাকিস্তানের মাটিতে কোন মূল্যে এশিয়া কাপ খেলতে যাবে না ভারত। হয় আয়োজক দেশ ভারতকে ছাড়াই এশিয়া কাপের আয়োজন করুক নতুবা নিরপেক্ষ ভ্যানুতে অনুষ্ঠিত হোক মেগা টুর্নামেন্ট।

Advertisement

এদিকে ভারতীয় ক্রিকেট বোর্ডের এই সিদ্ধান্তে পাকিস্তান ক্রিকেট বোর্ড যে অসন্তোষ, তা বিভিন্ন সময় জানিয়েছেন পাক কর্মকর্তারা। পাকিস্তানের একাধিক প্রাক্তন ক্রিকেটাররা ইতিমধ্যে বিভিন্ন মাধ্যমে দাবী করেছেন, ভারতকে ছাড়াই এশিয়া কাপ আয়োজন করুক পাকিস্তান। যদিও ভারতকে ছাড়া এশিয়া কাপ আয়োজন করা মোটেও লাভজনক নয় পাকিস্তানের জন্য। ফলে এই বিষয়টি মাথায় রেখে একটি যুগান্তকারী পদক্ষেপ নিতে চলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

Advertisement
Advertisement

সূত্রের খবর, আসন্ন এশিয়া কাপের মেগা আসরে মোট ৬টি দল অংশগ্রহণ করতে চলেছে। সেখানে যদি ভারত ফাইনাল ম্যাচ খেলার যোগ্যতা অর্জন করে সে ক্ষেত্রে এশিয়া কাপে সর্বমোট পাঁচটি ম্যাচ খেলবে বিরাট কোহলিরা। মনে করা হচ্ছে, ভারতের বিপক্ষে যে ম্যাচগুলি অনুষ্ঠিত হবে সেগুলি পাকিস্তানের বাইরে অর্থাৎ শ্রীলংকা, আরব আমিরশাহি, ওমান সহ ইংল্যান্ডের মতো দেশে অনুষ্ঠিত হতে পারে। সে ক্ষেত্রে ভারতকে নিয়েই এশিয়া কাপ আয়োজন করতে সক্ষম হবে পাকিস্তান।

Advertisement

Related Articles

Back to top button