ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

৩১ মার্চের আগে অবশ্যই করে ফেলুন এই কাজটি, নতুবা বন্ধ হয়ে যাবে আপনার প্যান কার্ড

৩১ মার্চ ২০২৩ এর আগে আপনাকে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিংক করিয়ে ফেলতে হবে

Advertisement
Advertisement

প্যান কার্ড মানুষের খুব গুরুত্বপূর্ণ নথিগুলির মধ্যে একটি। প্যান কার্ডের মাধ্যমে সহজেই আর্থিক লেনদেন করা যায় এবং আয়করও প্যান কার্ডের মাধ্যমে জমা দেওয়া হয়। তবে, এখন প্যান কার্ড সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ কাজ সেরে ফেলতে হবে, অন্যথায় আপনাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হতে পারে। আপনি যদি ৩১ শে মার্চ, ২০২৩ এর আগে দুটি সরকারি নথি প্যান এবং আধার একসাথে লিঙ্ক না করেন, তাহলে কিছু গুরুত্বপূর্ণ আর্থিক ক্রিয়াকলাপ করতে আপনি অসুবিধার সম্মুখীন হবেন।

Advertisement
Advertisement

এমন পরিস্থিতিতে, ৩১ মার্চ ২০২৩ এর মধ্যে আপনার প্যান কার্ড আধার কার্ডের সাথে লিঙ্ক করুন। এটি না করলে আপনার প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে যাবে। যদি প্যান কার্ড আধার কার্ডের সাথে লিঙ্ক করা না থাকে, তাহলে ১ এপ্রিল ২০২৩ থেকে আপনি আর প্যান কার্ড ব্যবহার করতে পারবেন না। ১০ সংখ্যার এই অনন্য আলফানিউমেরিক নম্বরটি এই সময়সীমা শেষ হওয়ার পরে আপনাআপনি নিষ্ক্রিয় হয়ে যাবে।

Advertisement

আপনার আধার নম্বরের সাথে আপনার স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) লিঙ্ক করার প্রক্রিয়াটি এখন খুবই সহজ। ভারত সরকার ভারতের প্রতিটি নাগরিকের জন্য আধারের সাথে তাদের প্যান লিঙ্ক করা বাধ্যতামূলক করেছে। আয়কর দফতরের তরফ থেকে বহুবার বলা হয়েছে যে, সমস্ত প্যান ধারক যারা আয়কর ছাড়ের বিভাগে আসেন না তাদের জন্য আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক।

Advertisement
Advertisement

ভারত সরকার এটা স্পষ্ট করে দিয়েছে যে আপনি যদি ৩১ মার্চ, ২০২৩ এর মধ্যে আপনার আধার প্যানের সাথে লিঙ্ক না করেন তবে আপনার PAN নিষ্ক্রিয় হয়ে যাবে। যদি PAN নিষ্ক্রিয় হয়ে যায়, তাহলে আপনি কোথাও আপনার PAN নম্বর দিতে পারবেন না, প্যান কার্ডের মাধ্যমে কোনো সনাক্তকরণের প্রক্রিয়া করতে পারবেন না এবং এর ফলে আপনাকে পরে সমস্যার মধ্যে পড়তে হবে। এছাড়া আয়কর দাখিলের ক্ষেত্রেও আপনাকে অসুবিধার সম্মুখীন হতে হবে ভবিষ্যতে।

Advertisement

Related Articles

Back to top button