জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

Scientific Facts: মহিলাদের স্তনই আয়ু বাড়ায় পুরুষদের, চাঞ্চল্যকর তথ্য গবেষণায়

Advertisement
Advertisement

প্রতিনিয়ত এমন অনেক বিষয় নিয়েই গবেষণা চলছে, যা হয়তো আমাদের জানার একেবারেই বাইরে। কিছু কিছু ক্ষেত্রে ধারণাই করা যায় না এমন কোন বিষয় নিয়ে গবেষণা হওয়াও সম্ভব। সম্প্রতি তেমনই একটি গবেষণার তথ্য প্রকাশ্যে এসেছে। আর তা খুব স্বাভাবিকভাবেই চাঞ্চল্য সৃষ্টি করেছে মিডিয়ামহলের একাংশের মাঝে। বলাই বাহুল্য, সেই তথ্য রীতিমতো অবাক করছে সকলকে। সেই প্রসঙ্গেই তথ্য প্রদান করা হয়েছে এই নিবন্ধে। জেনে নিন বিস্তারিত।

Advertisement
Advertisement

সম্প্রতি এক গবেষণার সূত্র ধরে জানা গিয়েছে,ঐ মহিলাদের স্তনের দিকে তাকিয়ে থাকলে আয়ু বাড়ে পুরুষদের। জার্মান গবেষকদের গবেষণাতেই উঠে এসেছে এই তথ্য। সেই তথ্য অনুযায়ী যদি প্রতিদিন কোন পুরুষ টানা ১০ মিনিট মহিলাদের স্তনের দিকে তাকিয়ে থাকেন তাহলে তার আয়ু বেড়ে যাবে। তাও গড়ে প্রায় ৫ বছর। গবেষণার সূত্র ধরে গবেষকদের দাবি, যদি একটানা প্রতিদিন নির্দিষ্ট সময় ধরে মহিলাদের স্তনের দিকে আবেদনের সাথে তাকিয়ে থাকা যায় তাহলে, তা ৩০ মিনিট শরীরচর্চার সমান। অবাক লাগলেও এমনই তথ্য উঠে এসেছে ‘নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিন’ নামের এক জার্নালে প্রকাশিত গবেষণাপত্রে। এই মুহূর্তে এই গবেষণাপত্রের তথ্যই তুমুল চাঞ্চল্য সৃষ্টি করেছে একাংশের মাঝে।

Advertisement

তবে এই তথ্য অনেকেরই বিশ্বাসযোগ্য বলে মনে না হলেও একথা যে নেহাতই মিথ্যা নয়, তা ইতিমধ্যেই প্রমাণিত। ২০০ জন পুরুষের উপর গবেষণার পরেই উপসংহারে পৌঁছেছিলেন গবেষকরা। এদের মধ্যে ১০০ জনকে বলা হয়েছিল রোজ ১০ মিনিট করে আবেদনের সাথে মহিলাদের স্তনের দিকে তাকিয়ে থাকতে। আর অন্য ১০০ জনকে বলা হয়েছিল না তাকাতে। আর এই গবেষণায় দেখা গিয়েছে যারা মহিলাদের স্তনের দিকে তাকিয়ে ছিলেন তাদের রক্তচাপ ছিল অনেক কম প্রায় স্বাভাবিক। এটি হৃদপিণ্ড ও হৃদস্পন্দন স্বাভাবিক রাখতেও বেশ সহায়তা করে। এছাড়াও এটি হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের সম্ভাবনা কমায়। একথা গবেষকদের গবেষণা থেকেই উঠে এসেছে। পাশাপাশি চিকিৎসকদের একাংশের মত, যেকোনো প্রাপ্তবয়স্ক মানুষের যৌন ইচ্ছা শরীরে রক্ত সঞ্চালন উন্নত করে শরীর স্বাস্থ্যকে ভালো রাখতে সহায়তা করে।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button