নিউজরাজ্য

DA Hike Bengal: বাজেটে সরকারি কর্মীদের DA বৃদ্ধি ঘোষণা রাজ্য সরকারের, কত শতাংশ বাড়ছে মহার্ঘ ভাতা?

আগামী ১ লা এপ্রিল থেকে নতুন হারে ডিএ কার্যকর করা হবে

Advertisement
Advertisement

মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে দীর্ঘদিন ধরেই যুদ্ধ চলছিল রাজ্য সরকার এবং রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে। এমনকি সেই লড়াই আইনের হাত ধরতে বাধ্য হয়েছিল। তবে সংঘাতের সমাপ্তি করতে আজ রাজ্য বাজেটে মহার্ঘ ভাতা নিয়ে বড় ঘোষণা করলেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। তিনি বলেছেন, “আগে ছিল তিন শতাংশ, সেখান থেকে আরও তিন শতাংশ যোগ করা হল। অর্থাৎ বর্তমানে ৬% হারে ডিএ দেওয়া হবে রাজ্য সরকারি কর্মচারীদের। সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য আগামী এপ্রিল মাসের অর্থবর্ষ থেকে এই নতুন হারে ডিএ কার্যকর করা হবে।”

Advertisement
Advertisement

আসলে দীর্ঘদিন ধরেই রাজ্য এবং রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে ডিএ নিয়ে বিবাদ চরমে উঠেছিল। সেই বিবাদকে ইন্ধন জুগিয়ে বারংবার বিরোধীরা এই সমস্যাকে আরও বড় করে তুলে ধরার চেষ্টা করেছে। এমনকি আদালতের সামনেও এই প্রসঙ্গ নিয়ে রাজ্য সরকারকে একাধিকবার প্রশ্নের মুখে পড়তে হয়েছে। তবে তখন মুখ বন্ধ ছিল বাংলার রাজ্য সরকারের। আজ বিধানসভায় রাজ্য বাজেট ঘোষণায় হয়তো সেই প্রশ্নবানের জবাব দিল পশ্চিমবঙ্গ তৃণমূল কংগ্রেস সরকার।

Advertisement

তবে রাজ্য বাজেটে সরকারের পক্ষ থেকে মাত্র তিন শতাংশ ডিএ বৃদ্ধি করার পর ক্ষোভে ফেটে পড়েন সরকারি কর্মচারীরা। ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা তাদের মূল বেতনের ৩৮ শতাংশ মহার্ঘ ভাতা পেয়ে থাকেন। সেখানে রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির পর হয়েছে ৬ শতাংশ। এই ৩২ শতাংশের ফারাক নিয়ে ব্যাপক নারাজ রাজ্য সরকারি কর্মচারীরা। বাজেট ঘোষণার পর রাজ্য সরকারি কর্মচারীরা ইতিমধ্যেই দাবি জানিয়েছেন যে প্রাপ্য ডিএ না পেলে তারা পঞ্চায়েত ভোটেও কাজ করবেন না। এছাড়াও কর্মবিরতির হুমকি দিয়ে রেখেছেন আন্দোলনরত সরকারি কর্মীরা।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button