ব্যবসা-বানিজ্য ও অর্থনীতিদেশনিউজ

SBI, PNB এবং BOB দিচ্ছে Fixed Deposit এর উপর ৮% সুদ

এই মুহূর্তে ভারতের এই তিনটি বড় ব্যাংক ফিক্সড ডিপোজিট একাউন্ট এর উপরে দারুন সুদ অফার করছে

Advertisement
Advertisement

কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার বৃদ্ধি পাওয়ার কারণে বেশ কিছু বেসরকারি এবং রাষ্ট্রায়ত্ত ব্যাংক নিজেদের সুদের হার বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি দেশের তিনটি সবথেকে বড় ব্যাংক এসবিআই ব্যাঙ্ক অফ বরোদা এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক তাদের ফিক্সড ডিপোজিটে ভালো রিটার্ন দেওয়া শুরু করেছে। প্রবীণ নাগরিকদের জন্য স্থায়ী আমানতে সুদের হার বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে এই তিনটি ব্যাংক। সম্প্রতি খবর অনুসারে জানা যাচ্ছে এই তিনটি ব্যাংক ৭ শতাংশের ওপরে সুদ প্রদান করছে স্থায়ী আমানতের উপরে। তাহলে চলুন এই তিনটি ব্যাংকের সুদের হারের ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Advertisement
Advertisement

দেশের বৃহত্তম ব্যাংক sbi এই মুহূর্তে ৭ শতাংশ সুদ দিচ্ছে প্রবীণ নাগরিকদের ফিক্স ডিপোজিট একাউন্ট এর উপরে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ৭.২৫ শতাংশ সুদ দিচ্ছে এই মুহূর্তে এবং একই সময় ব্যাঙ্ক অফ বরোদা দিচ্ছে ৭.৮০ শতাংশ সুদ। আপনি যদি স্থায়ী আমার হাতে বিনিয়োগ করার পরিকল্পনা করেন তাহলে এই তিনটি ব্যাংকের মধ্যে কোন একটি ব্যাংক আপনাকে বেছে নিতে হবে। তাই যেকোনো ব্যাংকের সাথে আপনি কিন্তু একাউন্ট খুলতেই পারেন।

Advertisement

PNB সুদের হার

Advertisement
Advertisement

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ১ বছর থেকে ৬৬৫ দিনের জন্য ফিক্স ডিপোজিট এর ক্ষেত্রে ৪৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে দিয়েছে সুদের হার। এই একাউন্টের ক্ষেত্রে আপনি ৬.৩০ শতাংশের পরিবর্তে ৬.৭৫ শতাংশ সুদ পাবেন। এই সুদের হার দুই বছরের মেয়াদের জন্য প্রযোজ্য। এছাড়াও ২ থেকে ৩ বছরের FD-এর সুদ মাত্র ৬.৭৫ শতাংশ। তবে ৬৬৬ দিনের বিশেষ এফডিতে ৭.২৫ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। সুপার সিনিয়র সিটিজেনের জন্য PNB ৮.০৫% পর্যন্ত সুদ দিচ্ছে।

ব্যাংক অফ বরোদার সুদের হার

ব্যাঙ্ক অফ বরোদা সম্প্রতি তাদের এফডি রেট বাড়িয়েছে। এতে সুদের হার ০.৬৬ শতাংশ বেড়েছে। এখন ফিক্সড ডিপোজিটের আওতায় গ্রাহকদের ৩.৫০ শতাংশ থেকে ৭.৮০ শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হচ্ছে। ব্যাঙ্ক ২ কোটি টাকার কম বিনিয়োগে FD রেট বাড়িয়েছে। ব্যাঙ্ক ১০ বছরের মেয়াদের জন্যও এই মুহূর্তে FD দিচ্ছে।

Sbi সুদের হার

দেশের সবথেকে বড় ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া সিনিয়র সিটিজেনের ফিক্স ডিপোজিট একাউন্ট এর উপরে ৭ শতাংশ সুদ দিচ্ছে এই মুহূর্তে। এই সুদের হার দু কোটি টাকার কমের ফিক্স ডিপোজিট এর ক্ষেত্রে স্থির করা হয়েছে। সাধারণ নাগরিকদের জন্য, এই ব্যাংক দুই বছরের কম সময়ের FD-এর উপর ৬.৫০ শতাংশ সুদ প্রদান করছে। একই সময়ে, বিনিয়োগকারীরা ৫.৭৫ শতাংশ সুদ পাচ্ছেন দুই বছর থেকে ৫ বছরের কম সময়ের FD-এ। ৫ থেকে ১০ বছরের মধ্যে FD-এ ৫.৫০% সুদ দেওয়া হচ্ছে।

Advertisement

Related Articles

Back to top button