টেক বার্তাবলিউডবিনোদন

থর-ঝিমনি সব ভুলে যাবে, এই টাটা গাড়িতে ৯ জন বসতে পারবেন, ৪x৪ বৈশিষ্ট্যের সাথে পেয়ে যাবেন এই ফিচার

টাটা মোটর সেই মুহূর্তে এই গাড়িটির জন্য দেশ-বিদেশে বেশ জনপ্রিয়তা পাচ্ছে

Advertisement
Advertisement

মাহিন্দ্রা থার এবং মারুতি জিমনি গাড়ি এই মুহূর্তে দেশে প্রচুর ফ্যান ফলোয়িং পাচ্ছে। এই দুটি গাড়িই অফরোডিংয়ের জন্য শক্তিশালী বলে মনে করা হয়। সম্প্রতি লঞ্চ হওয়া Maruti Jimny এখনও পর্যন্ত ১৫,০০০ টিরও বেশি বুকিং পেয়েছে৷ কিন্তু খুব কম লোকই জানেন যে টাটা মোটরস-এরও এমন একটি শক্তিশালী গাড়ি রয়েছে যা 4X4 বৈশিষ্ট্য সহ আসে। একটি বিশেষ বিষয় হল, এই গাড়িতে একসঙ্গে ৯ জন যাতায়াত করতে পারবেন।

Advertisement
Advertisement

আসলে, যাত্রীবাহী যানবাহন এবং বাণিজ্যিক যান ছাড়াও, টাটা মোটরস প্রতিরক্ষার জন্য কিছু যানবাহনও তৈরি করে। এর মধ্যে রয়েছে আর্মড ভেহিকেল থেকে শুরু করে খনি সুরক্ষিত যান, পিকআপ ট্রাক, লজিস্টিক সামরিক যান, যুদ্ধ যান। বিশেষ বিষয় হল শুধু ভারতীয় সেনা নয়, টাটা মোটরস বিদেশ থেকেও এসবের অর্ডার পায়। এই গাড়িগুলির মধ্যে একটি হল জেনন ডিসি 4X4। এটি প্রতিরক্ষার জন্য তৈরি একটি ট্রুপ ক্যারিয়ার (ট্রুপ ক্যারিয়ার)।q

Advertisement

গাড়িটির বিশেষত্ব কী

এটি হার্ড টপ এবং সফট টপ উভয় বিকল্পেই আসে। এতে মোট ৯ জন বসতে পারবেন। যেখানে প্রথম সারিতে দুইজন সৈন্য এবং দ্বিতীয় সারিতে তিনজন সৈন্য বসতে পারে, পেছনে বেঞ্চের মত একটি আসন দেওয়া হয়েছে। এসব আসনে বসতে পারবেন মোট ৪ জন।

Advertisement
Advertisement

গাড়িটিতে একটি ২৯৫৬cc ৪ সিলিন্ডার ডিজেল ইঞ্জিন রয়েছে। এই ইঞ্জিন ১১২hp শক্তি এবং ৩০০NM টর্ক জেনারেট করে। এটিকে 4X4 বৈশিষ্ট্যও দেওয়া হয়েছে, যার কারণে এটি সহজেই কঠিন রাস্তায় যেতে পারে। এতে পাওয়ার স্টিয়ারিং এবং ৩১৫০mm হুইলবেস দেওয়া হয়েছে। তবে, এই গাড়িটি শুধুমাত্র প্রতিরক্ষার জন্য অর্ডারে তৈরি করা হয়েছে।

Advertisement

Related Articles

Back to top button