কেরিয়ার

Indian Navy: ভারতীয় নৌ সেনায় বিটেক ক্যাডেট এন্ট্রির জন্য শুরু হচ্ছে আবেদন প্রক্রিয়া, দ্বাদশ শ্রেণী পাশ করলেই করুন আবেদন

ভারতীয় নৌসেনার চার বছরের বিটেক কোর্সের জন্য বর্তমানে নিয়োগ প্রক্রিয়া জারি করেছে

Advertisement
Advertisement

ইন্ডিয়ান নেভি থেকেই এবার করুন নিজের ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন পূরণ। সম্প্রতি ভারতীয় নৌ সেনার তরফ থেকে একটি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে যার মধ্যে একটি বিটেক ক্যাডেট এন্ট্রি স্কিম চালানো হচ্ছে। এর জন্য আবেদন প্রক্রিয়া খুব শীঘ্রই শুরু হবে এবং ভারতীয় নৌসেনার আধিকারিক ওয়েবসাইট joinindiannavy.gov.in থেকে আবেদন গ্রহণ করা হবে। ইচ্ছুক প্রার্থীদের আবেদন জানানোর জন্য আহ্বান করছে ভারতীয় নৌসেনা।

Advertisement
Advertisement

এই অভিযান ভারতীয় নৌসেনার আইএনএ এঝিমালা থেকে চালানো হচ্ছে এবং এই ক্যাডেট ক্যাম্পটি কেরলের কান্নুর এর কাছাকাছি জায়গাতে। এই প্রক্রিয়ায় ভারতীয় নৌ সেনায় ভর্তি হওয়ার জন্য প্রার্থীকে ভালো নম্বর সহ দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি, এই আবেদন করতে পারবেন শুধুমাত্র অবিবাহিত পুরুষরাই। মহিলারা এই প্রক্রিয়ায় আবেদন করতে পারবেন না। মোট ৩৫ টি পদের জন্য আবেদন গ্রহণ করা হচ্ছে। এর মধ্যে ৩০ জনকে গ্রহণ করা হবে টেকনিক্যাল পদে এবং ৫ জনকে এডুকেশন ব্রাঞ্চে যুক্ত করা হবে। দ্বাদশ শ্রেণীতে যদি সেই প্রার্থীর ভালো নম্বর থাকে তবেই সে আবেদন করতে পারবে। তার সাথেই দ্বাদশ শ্রেণীতে সেই প্রার্থীর বিষয়ের মধ্যে পদার্থবিদ্যা, রসায়ন, বিজ্ঞান এবং গণিত থাকতে হবে।

Advertisement

আবেদনকারী প্রার্থীর জন্ম ২ জানুয়ারি ২০০৪ এর পর থেকে ১ জুলাই ২০০৬ এর আগে হতে হবে। ২৮ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন প্রার্থীরা। বাকি বিস্তারিত নোটিফিকেশন জারি করা হবে ভারতীয় নৌ সেনার ওয়েবসাইটে। আর যদি সেই প্রার্থী সুযোগ পান এবং পরবর্তীতে এগিয়ে যেতে পারেন তাহলে ভারতীয় নৌ সেনায় ভালো জায়গাতে পৌঁছাবেন তিনি। প্রাথমিক নির্বাচন শুধুমাত্র JEE Main এর নম্বরের উপর নির্ভর করে হবে। এরপরে মেধাবী প্রার্থীদের সার্ভিস সিলেকশন বোর্ড ইন্টারভিউয়ের জন্য আমন্ত্রণ জানাবে। প্রার্থীর ভালো দৃষ্টি শক্তি এবং ভালো স্বাস্থ্য থাকতে হবে। এই ইন্টারভিউয়ের মাধ্যমেই ভারতীয় নৌ সেনার অফিসাররা সেই প্রার্থীর যোগ্যতা বিচার করবেন।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button