জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

সপ্তাহে কটা করে ডিম খাওয়া শরীরের জন্যে ভালো? কি বলছেন পুষ্টিবিদরা জেনে নিন

Advertisement
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, সোমনাথ বিশ্বাস : সস্তায় সুস্বাদু আর পুষ্টিকর খাবার হিসেবে ডিমের জুড়ি মেলা ভার। অমলেট থেকে সিদ্ধ, সুস্বাদু ডিমের অজস্র গুণ। ডিমের সাদা অংশে আছে প্রচুর পরিমাণে প্রোটিন, যা শরীরের বৃদ্ধির জন্য ও শক্তি প্রদানের জন্য প্রয়োজনীয়। এছাড়া ডিমে আছে প্রচুর পরিমাণে মিনারেল-পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, সোডিয়াম, ফসফরাস, আয়রন, জিঙ্ক ইত্যাদি। ডিমে ভিটামিনও নেহাৎ কম নয়! ভিটামিন A, ভিটামিন D, ভিটামিন B6 এবং B12 এ ভরপুর ডিম। বাড়ন্ত শিশুদের শারীরিক বৃদ্ধির জন্য নিয়মিত ডিম খাওয়া খুবই জরুরি। কিন্তু এত উপকারের পরেও বেশি ডিম খেলে কিন্তু সমস্যা হতে পারে। অতিরিক্ত ডিম খেলে হিতে বিপরীত হতে পারে বলে জানাচ্ছেন পুষ্টিবিদরা। রক্তে অতিরিক্ত কোলেস্টেরল, হার্টের সমস্যার মতো অসুখ থাকলে বেশি ডিম না খাওয়াই ভাল। ডিমের কুসুম থেকেই বাড়তে পারে রক্তে কোলেস্টেরলের মাত্রা। তাই সপ্তাহে কটা ডিম খেলে ডিমের পুষ্টিগুণও পাবেন, আবার ক্ষতিও হবে না, সেটা জেনে রাখা খুবই জরুরি।

Advertisement
Advertisement

১. পুষ্টিবিদদের মতে সুস্থ প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা সপ্তাহে ৩-৪ দিন একটি করে ডিম খেতে পারেন। যারা ওয়েট ট্রেনিং করেন তাদের শরীরের জন্য প্রচুর প্রোটিনের দরকার হয়। সেজন্য তারা অনেকগুলো করে ডিম খেয়ে থাকেন, এক্ষেত্রে তাঁরা ডিমের কুসুম বাদ দিয়ে শুধু সাদা অংশটি খেতে পারেন বলে জানাচ্ছেন পুষ্টি বিশেষজ্ঞরা।

Advertisement

২. বিশেষজ্ঞদের মতে বাড়ন্ত শিশুরা প্রতিদিনই একটা করে ডিম খেতে পারে। এতে তাদের শরীরের প্রোটিন ও ফ্যাটের চাহিদা পূরণ হবে, মিলবে গুরুত্বপূর্ণ ভিটামিন ও মিনারেলও।

Advertisement
Advertisement

৩. যারা অতিরিক্ত ওজন এবং হৃদরোগের সমস্যায় ভুগছেন, তাদের ডিম এড়িয়ে চলারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে সপ্তাহে ২-৩ দিন সিদ্ধ ডিমের কুসুম বাদ দিয়ে সাদা অংশটা খেতে পারেন।

Advertisement

Related Articles

Back to top button