স্বাস্থ্য ও ফিটনেসজীবনযাপন

Health Tips: বয়সের আগেই বয়সের ছাপ চোখে-মুখে! মানতে হবে এই কয়েকটি সহজ নিয়ম

Advertisement
Advertisement

বর্তমানের কর্মব্যস্ত জীবনে মানুষের হাতে সময় খুব কম। এক্ষেত্রে নিজের যত্ন নেওয়া সবসময় সম্ভব হয় না সাধারণের পক্ষে। আর এর মাঝেই ত্বক ও চুলের হাজারটা সমস্যা নিয়ে চলতে হয় অনেককে। তার মূল কারণ অনিয়ন্ত্রিত – অনিয়মিত জীবনযাপন ও দূষণ। যার কারণবশত বয়সের আগেই বয়সের ছাপ পড়তে পারে চোখে-মুখে। তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটা কথা মাথায় রাখা ভীষণভাবে প্রয়োজন। বিস্তারিত জানুন।

Advertisement
Advertisement

১) বেশিরভাগ সময়ই মনে করা হয় ফ্যাট জাতীয় খাবার সুস্থ ত্বক ও চুলের জন্য একেবারেই উপকারী নয়। তবে বলে রাখা ভালো, সুস্থ ত্বক ও চুলের জন্য ফ্যাট জাতীয় খাবার অবশ্যই প্রয়োজনীয়।

Advertisement

২) বয়সের আগে বয়সের ছাপ পড়তে পারে অলসতার কারণেও। অতিরিক্ত অলসতা শরীরে মেটাবলিজমকে দুর্বল করে দেয়। এতে অতিরিক্ত ওজনও বৃদ্ধি হতে পারে, যা খুব স্বাভাবিকভাবেই বয়সের ছাপ ফেলে চেহারায়।

Advertisement
Advertisement

৩) অতিরিক্ত ফল খাওয়া শরীরে ফ্রুকটোজের পরিমাণ বৃদ্ধি করতে পারে। যার ফলস্বরূপ শরীরে সুগারের পরিমাণ বাড়তে পারে, পাশাপাশি ওজনও বৃদ্ধি পেতে পারে। আর এই কারণেই বয়সের আগেই বয়সের ছাপ পড়তে পারে চোখে মুখে।

৪) রাতে দেরি করে খাওয়া দাওয়া শরীরের পক্ষে একেবারেই উপকারী নয়। এর ফলে হজমের সমস্যার পাশাপাশি নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। এর ফলেও শরীরে অতিরিক্ত মেদ জমতে পারে, যা শরীরে বয়সের ছাপ ফেলে দেয়।

৫) বর্তমান সময়ে দাঁড়িয়ে সানস্ক্রিন মাখা খুবই প্রয়োজনীয়। এটি ত্বককে অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করে থাকে। এই সানস্ক্রিন ত্বকে সহজে বলিরেখা পড়তে দেয় না। পাশাপাশি পিগমেন্টেশনের সমস্যাও কমাতে পারে এটি।

Advertisement

Related Articles

Back to top button