নিউজরাজ্য

Howrah NJP Vande Bharat: বড় ঘোষণা রেলের! শীঘ্রই চালু হবে কলকাতা-উত্তরবঙ্গ বন্দে ভারত এক্সপ্রেস

বন্দে ভারত এক্সপ্রেস মাত্র ৫-৬ ঘণ্টার মধ্যে পৌঁছে যাবে উত্তরবঙ্গে

Advertisement
Advertisement

ভারতে ট্রেন পরিষেবা ব্যাপকভাবে ব্যবহার করা হয়। দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে। সর্বস্তরের মানুষ এই রেল পরিষেবা স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারেন। আর এই রেল পরিষেবা উন্নতিকরনের কাজে নিরলস পরিশ্রম করে চলেছে ভারতীয় রেল। আর ভারতের রেল ব্যবস্থায় এক যুগান্তকারী নজির বন্দে ভারত এক্সপ্রেস। প্রযুক্তিগত দিক থেকে শুরু করে যাত্রী স্বাচ্ছন্দ, সবদিক থেকেই বিশ্বের আধুনিক ট্রেন গুলিকে প্রতিযোগিতায় ফেলতে পারে বন্দে ভারত এক্সপ্রেস। নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ প্রজেক্টের অন্তর্গত হিসাবে এই কাজ চলছে গোটা দেশজুড়ে।

Advertisement
Advertisement

স্বাধীনতার অমৃত মহোৎসবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন যে ২০২৩ সালের ১৫ আগস্টের মধ্যে ৭৫ টি বন্দে ভারত এক্সপ্রেস চালু হবে। আর সেই উদ্যোগেই ৫ টি রুটে ইতিমধ্যেই চালু হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। সেগুলি হল প্রথম নয়াদিল্লি থেকে বারাণসী, দ্বিতীয় নয়াদিল্লি থেকে শ্রী বৈষ্ণদেবী মাতা কাটরা, তৃতীয় গান্ধীনগর থেকে মুম্বাই, চতুর্থ নয়াদিল্লি থেকে আম্ব আন্দউরা স্টেশন হিমাচল, পঞ্চম চেন্নাই থেকে মাইসুর। এবার কলকাতা থেকে উত্তরবঙ্গ যাওয়ার জন্য শুরু হতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেস। ২০২৩ সালেই শুরু হবে হাওড়া এনজিপি বন্দে ভারত এক্সপ্রেস। এই ট্রেন চালু হয়ে গেলে বাঙ্গালীদের কাছে পাহাড়যাত্রা আরও আরামদায়ক এবং কম সময়সাপেক্ষ হয়ে উঠবে।

Advertisement

বর্তমানে হাওড়া থেকে এনজিপি স্টেশন পৌঁছাতে কমপক্ষে সময় লাগে ৮ থেকে ১০ ঘন্টা। কিন্তু নতুন এই বন্দে ভারত এক্সপ্রেস মাত্র ৫-৬ ঘণ্টার মধ্যে পৌঁছে যাবে উত্তরবঙ্গ। ট্রেনটি শিলিগুড়ির ওপর দিয়ে যাওয়ার ফলে শিলিগুড়ির বাসিন্দারাও এই ট্রেনের সুবিধা উপভোগ করতে পারবেন। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের বাসিন্দাদের জন্য এটি যে অত্যন্ত সুখবর, তা আর বলার অপেক্ষা রাখে না।

Advertisement
Advertisement

গতকাল সোমবার শিলিগুড়িতে উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে জেনারেল ম্যানেজার অনশুল গুপ্তা জানিয়েছেন যে এনজিপি স্টেশন থেকে বন্ধে ভারতে এক্সপ্রেসটি চলবে এবং যাবে হাওড়া পর্যন্ত। এই ট্রেনটির জন্য মালদা থেকে এনজিপি পর্যন্ত নতুন ট্রেন লাইন বসানোর কাজ খুব শীঘ্রই শুরু হবে। আগামী বছরের মার্চ মাসের মধ্যে সেই লাইন পাতার কাজ শেষ হবে। এছাড়া নিউ জলপাইগুড়ি স্টেশনে বন্দে ভারতের জন্য পরিকাঠামো তৈরি করতে আরও ৮-৯ মাস সময় লাগবে। সেক্ষেত্রে আগামী বছরের শেষের দিক থেকেই শুরু হতে চলেছে হাওড়া এনজিপি বন্দে ভারত এক্সপ্রেস।

Advertisement

Related Articles

Back to top button