দেশনিউজ

Vande Bharat নিয়ে এলো সুখবর, শীঘ্রই যাত্রীরা পাবেন এই দারুণ সুবিধা, সহজ হবে ভ্রমণ

আগামী ২০২৫ সালের মধ্যে দেশে ৪৭৫ টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করার পরিকল্পনা আছে

Advertisement
Advertisement

ভারতের রেল পরিষেবা ছড়িয়ে রয়েছে গোটা দেশজুড়ে। অপেক্ষাকৃত কাছাকাছি যাওয়ার জন্য লোকাল ট্রেন পরিষেবা এবং দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য রয়েছে এক্সপ্রেস ট্রেন পরিষেবা। ভারতীয় রেল নিরন্তন প্রচেষ্টা করছে তাদের পরিষেবা ভালো করার জন্য। আর এই পরিষেবাকে আরো উন্নত করার জন্য আসছে বন্দে ভারত ট্রেন। ইতিমধ্যেই ভারতজুড়ে মোট চারটি রুটে এই সেমি হাইস্পিড ট্রেন চলছে। পাশাপাশি, কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সম্প্রতি বলেছিলেন যে সরকার আগামী ২০২৫ সালের মধ্যে দেশে ৪৭৫ টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করার পরিকল্পনা করছে।

Advertisement
Advertisement

রেল মন্ত্রক নতুন প্রজন্মের বন্দে ভারত ট্রেনের জন্য ২০০ টি নতুন রেক তৈরির জন্য একটি টেন্ডার জারি করেছে। সরকারী তথ্য অনুসারে, মোট টেন্ডারের খরচ প্রায় ২৬ হাজার কোটি টাকা। শুধু তাই নয়, এই প্রকল্পটি মাত্র ৩০ মাসের মধ্যে শেষ করতে হবে বলেও জানানো হচ্ছে। BHEL, BML, Medha, RVNL এবং Alstom India নামে পাঁচটি বড় কোম্পানি এই প্রকল্পে তাদের আগ্রহ দেখিয়েছে। উল্লেখযোগ্যভাবে, বন্দে ভারত-এর এই 200টি রেকগুলি শুধুমাত্র স্লিপার ক্লাসের জন্য ডিজাইন করা হবে। এছাড়াও এই ট্রেনের বডি তৈরি হবে অ্যালুমিনিয়াম দিয়ে। এর ফলে রেকগুলি আগের তুলনায় ২-৩ টন হালকা হবে।

Advertisement

নতুন রেকগুলিতে থাকবে অত্যাধুনিক বিভিন্ন পরিষেবা। স্লিপার কোচগুলিতে থাকবে অত্যাধুনিক এলইডি টিভি ইনফোটেইনমেন্ট ক্লাস্টার। এছাড়াও কোচে থাকবে ফ্রি ওয়াইফাই। নিরাপত্তার জন্য স্বয়ংক্রিয় ফায়ার সেন্সর, সিসিটিভি ক্যামেরা এবং জিপিএস সিস্টেম থাকবে। আগের তুলনায় অনেক আরামদায়ক হবে ট্রেন যাত্রা। নতুন বন্দে ভারত এক্সপ্রেসগুলি যে ভারতীয় রেলওয়ের জন্য গেম চেঞ্জার হবে, সেই নিয়ে কোনো সন্দেহ নেই।

Advertisement
Advertisement
Advertisement

Related Articles

Back to top button