জীবনযাপন

জেনে নিন টুথব্রাশ, তোয়ালে ও বিছানার চাদর কতদিন অন্তর পাল্টানো উচিত!

Advertisement
Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, সোমনাথ বিশ্বাস : তোয়ালে, বিছানার চাদর, টুথব্রাশ এইসমস্ত নিত্য ব্যবহার্য জিনিস গুলি একটি নির্দিষ্ট সময় পরপর বদলানো উচিত। নিত্যপ্রয়োজনীয়, নিত্য ব্যবহার্য এইসব জিনিসগুলো থেকে হতে পারে বিভিন্ন অসুখ। কেননা বারবার ব্যবহারের পর এগুলো হয়ে পড়ে জীবাণুযুক্ত এবং ব্যবহারের অনুপযোগী। তাই জেনে রাখা উচিত কতদিন পরপর এগুলো পালটানো উচিত।

Advertisement
Advertisement

তোয়ালেঃ স্নান করার তোয়ালে মৃতকোষ শোষণ করে এবং শরীরের প্রাকৃতিক ব্যাকটেরিয়াগুলো শোষণ করে। স্যাঁতসেঁতে তোয়ালেতে এইসব ব্যাকটেরিয়া গুলো বৃদ্ধি পায়। দুই থেকে তিনবার ব্যবহারের পরই তোয়ালে পরিষ্কার করা প্রয়োজন।

Advertisement

বিছানার চাদরঃ মানুষের শরীরের মৃত কোষ, ব্যাকটেরিয়া, দেহের ময়লা এসব জমে থাকে চাদরে। এটি থেকে শরীরে অ্যালার্জি হতে পারে। এসব সমস্যা থেকে রেহাই পেতে প্রতি সপ্তাহে চাদর পরিষ্কার করা দরকার।

Advertisement
Advertisement

টুথব্রাশঃ টুথব্রাশে ১০ মিলিয়ন জীবানু থাকে। এর মধ্যে থাকে ব্যাকটেরিয়া এবং ফ্লু তৈরিকারী ভাইরাসও। এমনকি হেপাটাইটিস সি-র ভাইরাসও পাওয়া যায় টুথব্রাশের ভেতর। তাই একজনের ব্রাশ কখনোই আরেকজনের ব্যবহার করা উচিত নয়। চিকিৎসকদের মতে প্রতি ৩ মাস অন্তর টুথব্রাশ বদল করা উচিত। প্রতিবার ব্রাশ করার পর ব্রাশ ভালো করে পরিষ্কার করে শুকাতে হবে। ব্রাশ সংরক্ষণ করার জন্য ঢাকনাওয়ালা ক্যাবিনেট ব্যবহার করতে পারেন।

Advertisement

Related Articles

Back to top button