কলকাতানিউজরাজ্য

কলকাতা চিড়িয়াখানায় নতুন অতিথি, জন্ম নিল ন’টি অ্যানাকোন্ডা

কলকাতা চিড়িয়াখানায় জন্ম নিয়েছে নটি হলুদ অ্যানাকন্ডা



কলকাতার আলিপুর চিড়িয়াখানায় আগমন নতুন নয় অতিথির। তবে এই অতিথিরা কিন্তু মোটেও বাইরের অতিথি নয় বরং তাদের জন্মই কলকাতা আলিপুর চিড়িয়াখানায়। কিছুদিন আগেই আলিপুর চিড়িয়াখানায় জন্ম হয়েছে নয়টি অ্যানাকন্ডার। চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, এখনো পর্যন্ত ভারতে যতগুলি চিড়িয়াখানা রয়েছে তার মধ্যে সবথেকে বেশি অ্যানাকন্ডার সংখ্যা কলকাতা আলিপুর চিড়িয়াখানায়। বিষয়টি কলকাতা আলিপুর চিড়িয়াখানা ক্ষেত্রে অত্যন্ত গর্বের বলে জানাচ্ছেন কর্তারা।

জানা গিয়েছে গত ১১ জুলাই এই নয়টি অ্যানাকন্ডার জন্ম হয়েছে। ২০১৯ সালের জুন মাসে চেন্নাই থেকে কলকাতা আলিপুর চিড়িয়াখানায় নিয়ে আসা হয়েছিল চারটি হলুদ অ্যানাকন্ডা। তারপরে প্রথম এক বছরের মধ্যে আরো সাতটি হলুদ অ্যানাকন্ডা জন্ম হয়। আর এবারে জন্ম হলো নটি হলুদ অ্যানাকন্ডার। সর্বমোট মিলিয়ে এখন কলকাতা আলিপুর চিড়িয়াখানায় অ্যানাকন্ডার সংখ্যা কুড়ি, যা যেকোনো চিড়িয়াখানা ক্ষেত্রে অত্যন্ত গর্বের।

বর্তমানে এই নয়জন নতুন অতিথিকে সব সময় পর্যবেক্ষণের রাখার জন্য চিকিৎসক এবং কিপার সহ মোট পাঁচজন নিযুক্ত আছেন। আর কদিন পর থেকে এই অ্যানাকন্ডা গুলিকে তাদের সব থেকে প্রিয় খাদ্যের মধ্যে একটি অর্থাৎ সাদা ইঁদুর দেওয়া হবে। এছাড়াও তাদেরকে রাখার জন্য একটি বিশেষ এনক্লোজার তৈরি করা হয়েছে বলে জানিয়েছে আলিপুর চিড়িয়াখানা। আপাতত এদেরকে পর্যবেক্ষণে রাখা হচ্ছে। কদিন পর থেকে এই সমস্ত অ্যানাকন্ডাগুলিকে এনক্লোজারে নিয়ে যাওয়া হবে।

বর্তমানে লকডাউন এর কারণে বহু মানুষ ঘরে বন্দি রয়েছেন। কিন্তু যখন আবার পরিবেশ সমস্ত ঠিক হবে তখন বাচ্চাদের জন্য এই চিড়িয়াখানা আরো নতুন করে সেজে উঠতে চলেছে বলে জানিয়েছে আলিপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এখনো পর্যন্ত তারা জানেনা কবে আলিপুর চিড়িয়াখানা খোলা হবে। কিন্তু, একবার চিড়িয়াখানা খুললে নতুন জন্মানো অ্যানাকন্ডাগুলি যে দর্শকদের সবথেকে বেশি আকর্ষণ এর কারন হবে সেটা আর বলার অপেক্ষা রাখে না।

Related Articles

Back to top button