নিউজদেশব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

7th Pay Commission: নতুন বছরে সরকারি কর্মচারীদের DA, কত টাকা বাড়বে বেতন?

আগামী বছর মার্চের প্রথম সপ্তাহে মন্ত্রিসভার বৈঠকে DA বৃদ্ধি নিয়ে ঘোষণা হবে

×
Advertisement

কেন্দ্র সরকারি কর্মচারীদের বহুবার মহার্ঘ ভাতা বৃদ্ধি পাওয়ার পর তারা এখন বেশ খুশি। আবারও কেন্দ্রীয় সরকারি কর্মীরা ডিএ বৃদ্ধির ঘোষণার অপেক্ষায় রয়েছে। জানা গিয়েছে নতুন বছরেই সুখবর মিলতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের। আগামী বছর ডিএ বৃদ্ধি ঘোষণা করা হবে মার্চ মাসে। মার্চের প্রথম সপ্তাহে মন্ত্রিসভার বৈঠকে এই ঘোষণা হতে পারে। পাশাপাশি এও জানা যাচ্ছে যে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য নতুন একটি সিদ্ধান্ত নেওয়া হবে যার ফলে কর্মীদের বেতন বৃদ্ধি পেতে পারে।

Advertisement

আসলে সরকারি কর্মচারীদের ডিএ নির্ভর করে ফিটমেন্ট ফ্যাক্টরের ওপর। দীর্ঘদিন ধরে গোটা দেশের লক্ষ লক্ষ সরকারি কর্মচারী দাবি করে আসছে এই ফিটমেন্ট ফ্যাক্টরের সংশোধনের জন্য। এবার কেন্দ্র সপ্তম বেতন কমিশনের সুপারিশের ভিত্তিতে এই মাসে ফিটমেন্ট ফ্যাক্টর সম্পর্কে সিদ্ধান্ত নিতে পারে। বহু মাস ধরে কেন্দ্রীয় সরকারি কর্মীরা সপ্তম বেতন কমিশনের সুপারিশে ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ গুণ থেকে ৩.৬৮ গুণ বাড়ানোর দাবি জানিয়ে আসছিল।

হিসাব অনুযায়ী, যদি ফিটমেন্ট ফ্যাক্টর তিনগুণ বৃদ্ধি করা হয় তাহলে ভাতা ব্যতীত কর্মচারীদের বেতন হবে ৪৬,২০০ টাকা (১৮,০০০×২.৫৭)। আর যদি কর্মচারীদের দাবি মানা হয় তাহলে বেতন হবে ৯৫,৬৮০ টাকা (২৬,০০০×৩.৬৮)। এরকম কেন্দ্র সরকার যদি ৩ বার ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধি প্রস্তাব গ্রহণ করে নেয় তাহলে বেতন হবে ২১,০০০×৩ বা ৬৩,০০০ টাকা। কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের বেতন সপ্তম বেতন কমিশনের সুপারিশের অধীনে তাদের মূল বেতন, ফিটমেন্ট ফ্যাক্টর এবং ভাতা দ্বারা নিয়ন্ত্রিত হয়। প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরে সেপ্টেম্বর মাসে কেন্দ্র সরকার তাদের সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৩৪ শতাংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ করেছে।

Advertisement

Related Articles

Back to top button