Today Trending Newsকলকাতানিউজ

সুখবর! সাত সকালে কলকাতা বিমানবন্দরে পৌঁছালো কো-ভ্যাক্সিনের ৭৫ হাজার ডোজ

ভারত বায়োটেক হায়দ্রাবাদ থেকে ৭৫ হাজার কো-ভ্যাক্সিন ডোজ পাঠিয়েছে

×
Advertisement

চলতি বছরের এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে ব্যাপক পরিমাণে সংক্রামিত হচ্ছে নতুন মিউট্যান্ট স্ট্রেনের করোনা ভাইরাস। রাজ্যগুলিতে ভয়াবহ অবস্থা মাত্রাতিরিক্ত সংক্রমনের জেরে। বাংলায় দৈনিক ২০ হাজারের বেশি মানুষ এই ভাইরাসের শিকার হচ্ছেন এবং মৃত্যু সেঞ্চুরির গণ্ডি ছাড়িয়ে গেছে। অন্যান্য রাজ্যের মতই যুদ্ধ তৎপরতায় চলছে টিকাকরণের কাজ। কিন্তু এই কাজে বাধ সেধেছে পর্যাপ্ত টিকার যোগান। একাধিকবার রাজ্য সরকার কেন্দ্রের কাছে অভিযোগ জানিয়েছে যে রাজ্যে সবাইকে টিকা দেওয়ার মতো পর্যাপ্ত যোগান নেই। যত দ্রুত সম্ভব টিকা পাঠানো হোক।

Advertisement

এবার সেই আর্জিতে সাড়া দিয়ে ভারত বায়োটেক কলকাতায় টিকা পাঠালো। আজ সকাল ৮ টা নাগাদ কলকাতা বিমানবন্দরে একটি এয়ার ইন্ডিয়ার বিমান আসে হায়দ্রাবাদ থেকে। ওই বিমানে করে ৭৫ হাজার কো-ভ্যাক্সিনের ডোজ রাজ্যে আসে। এই টিকা নেওয়ার জন্য সকাল সকাল কলকাতা বিমানবন্দরে উপস্থিত হয়েছিলেন রাজ্য স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা। বিমানবন্দর থেকে কো-ভ্যাক্সিনের ডোজ নিয়ে যাওয়া হয় বাগবাজারের সেন্ট্রাল মেডিকেল স্টোরে। পরবর্তী অবস্থায় সেখান থেকেই গোটা রাজ্যতে বন্টন শুরু হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে গোটা দেশজুড়ে মোট ৩ টি টিকার ব্যবহার করা হচ্ছে। একটি হল সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড। এই টিকা গোটা দেশজুড়ে সবচেয়ে বেশি পরিমাণে ব্যবহৃত হচ্ছে। এছাড়া দ্বিতীয় টিকা হিসেবে রয়েছে ভারত বায়োটেকের তৈরি কো-ভ্যাক্সিন। এছাড়া রয়েছে রাশিয়া থেকে আমদানি করা স্পুটনিক ভি। এই টিকা আপাতত গোটা দেশের মধ্যে ৩৫ টি কেন্দ্রে পাওয়া যাচ্ছে।

Advertisement

Related Articles

Back to top button