Today Trending Newsদেশনিউজ

চিকিৎসক স্বাস্থ্যকর্মীদের উপর হামলা করলে ৭ বছরের জেল, কড়া পদক্ষেপ কেন্দ্রের

×
Advertisement

দেশের বিভিন্ন প্রান্তে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও নার্সদের উপর যে হামলার অভিযোগ ওঠে তারপরই তারা শুরু করে আন্দোলন। আজ সকালে হামলাকারীদের হুঁশিয়ারী দিয়ে দেশের সমস্ত চিকিৎসক, স্বাস্থ্যকর্মীদের পাশে থাকার বার্তা দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তার কিছুক্ষণ পরেই একটি অর্ডিন্যান্সে ছাড়পত্র দিয়ে চিকিৎসক, ও সমস্ত স্বাস্থ্যকর্মীর পাশে দাঁড়ালো কেন্দ্র সরকার।

Advertisement

প্রসঙ্গত উল্লেখ্য, দেশের বিভিন্ন অঞ্চলে ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের উপর হামলার অভিযোগে দেশ জুড়ে হোয়াইট অ্যালার্ট জারি করে ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন। হামলার কারনে প্রতিবাদের পাশাপাশি সাদা এপ্রোন পরে মোমবাতি জ্বালানোর নির্দেশ দেওয়া হয়। আর এরপরই তড়িঘড়ি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ ও হর্ষবর্ধন IMA-এর সদস্যদের সঙ্গে জরুরি ভিডিও কনফারেন্স বৈঠক করেন। তার কিছু ঘন্টা পরেই স্বাস্থ্যকর্মীদের সুরক্ষার জন্য অর্ডিন্যান্স পাশ করা হয়।

তাতে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের পাশে থাকতে বদ্ধপরিকর। তাই কোনো স্বাস্থ্যকর্মী বা চিকিৎসকের ওপর হামলা করলে ১ থেকে ৮ লক্ষ টাকা জরিমানা সহ ১ বছর হাজতবাস করতে হবে। যদি হামলাকারীর অপরাধ প্রমাণিত হয় তবে ৭ বছর হাজতবাস হবে। এছাড়া আরও বলা হয়েছে, এই মামলা শেষ হতে হবে এক বছরের মধ্যে।

Advertisement

কেন্দ্র জানিয়েছে, এমন প্রতিকূল পরিস্থিতিতে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা নিজের জীবনকে বাজি রেখে এবং সমস্ত কিছু ভুলে যেভাবে দিনরাত অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে রোগীর শুশ্রূষা চালিয়ে যাচ্ছেন তাতে এটুকু আইন তাদের জন্য প্রাপ্য। তাই এমন কঠিন শাস্তি হলে তবেই দেশের মধ্যে চিকিৎসকদের উপর হামলা অনেকাংশে কমবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

Related Articles

Back to top button