×
নিউজরাজ্য

এক ধাক্কায় ৫২ জন আইপিএস অফিসারের বদলি, রদবদলের ঝড় রাজ্যে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরকার এটাকে রুটিন বদলি হিসেবে চিহ্নিত করেছেন

Advertisement

মুখ্যসচিবের বদলের পরেই রাজ্যের প্রশাসনিক স্তরে একাধিক বদল সামনে এলো। নতুন মুখ্যসচিব হিসেবে আগামীকাল থেকে নতুন একজন কাজ করতে শুরু করবেন। সোমবার মুখ্য সচিবের পদ থেকে অবসর নিলেন অভিজ্ঞ আমলা আলাপন বন্দ্যোপাধ্যায়। বর্তমানে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্য উপদেষ্টা হিসেবে কাজ করবেন অন্তত আগামী তিন বছরের জন্য তো বটেই। আলাপনের ছেড়ে যাওয়া পোস্ট নিজের কাঁধে নিলেন হরিকৃষ্ণ দ্বিবেদী। অন্যদিকে, হরিকৃষ্ণ দ্বিবেদী ছিলেন স্বরাষ্ট্রসচিব।

Advertisement

স্বরাষ্ট্র সচিবের পদে এবার নিয়োজিত হলেন আরেকজন উঁচুদরের আমলা বিপি গোপালিকা। বড় রদবদলের পর রাজ্যের প্রশাসনিক পদেও এল ব্যাপক বদল। নবান্ন সূত্রে জানানো হল একসাথে ৫২ জন আইপিএস অফিসারকে বদলি করা হয়েছে। ৫৫ জন পুলিশ আধিকারিকের বদলিও করা হয়েছে এদিন। যদিও এই বদলি খুব একটা অপ্রত্যাশিত নয়।

নতুন মুখ্যসচিব নিযুক্ত হওয়ার সময় বেশ কয়েকজন পুরনো আমলা পরিবর্তিত হন। তার পাশাপাশি পুলিশ আধিকারিকরা রদবদল হন অনেক জায়গায়। ফল প্রকাশের পর এত তাড়াতাড়ি এতটা বদল কিন্তু এর আগে পশ্চিমবঙ্গের সরকারের ইতিহাসে বিরল। ভোটে নির্বাচিত হয়ে আসার পরে এক মাসের মধ্যে ১৫০ জন আইপিএস অফিসারকে বদল করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

মালদা রেঞ্জের ডিআইজি, রাজ্য পুলিশের এসটিএফ ডিআইজি, বারাসাতে ডিআইজি, রায়গঞ্জের ডিআইজি, ডিআইজি ট্রাফিক, আইবি ডিআইজি সহ আরো অনেক নতুন নতুন পদে নতুন পুলিশ অফিসারদের নিয়ে আসা হচ্ছে। সাথেই পুরনো অফিসারদের বদলি করে দেওয়া হচ্ছে অন্য জায়গায়। আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত একেবারে চরমপর্যায়ে। সুকৌশলে কেন্দ্রীয় সরকারকে বাজিমাত দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় নিজের প্রিয় পাত্র আলাপনকে বাংলাতে রেখে দিলেন। তার বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হলেও মমতা বন্দ্যোপাধ্যায় কিন্তু এই যুদ্ধে খেলা ঘুরিয়ে দিতে পেরেছেন।

Related Articles

Back to top button