ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Small Business Idea: মাত্র ৫০০০ টাকা দিয়ে শুরু করুন এই ব্যবসা, লাভ হবে লাখে

প্রতিমাসে আপনি মাটির ভাঁড় তৈরি করে লাখ লাখ টাকা রোজগার করতে পারবেন

×
Advertisement

যদি আপনি এই মুহূর্তে নিজের ব্যবসা শুরু করতে চান তাহলে মাত্র ৫০০০ টাকা থেকেই আপনি কিন্তু নিজের ব্যবসা শুরু করতে পারেন। আমরা আজ আপনাকে এমন একটি ব্যবসার কথা বলব যেখানে আপনাকে বেশি টাকা বিনিয়োগ করতে হবে না কিন্তু আপনার লাভ হবে বিশাল মাত্রায়। আজকের দিনে দাড়িয়ে সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবসায় অনেকে যুক্ত রয়েছেন। কিন্তু, বর্তমান পরিবেশের কথা মাথায় রেখে এই ধরনের সিঙ্গেল ইউজ প্লাস্টিক ভারত এবং অন্যান্য দেশের ব্যান করে দেওয়া হয়েছে। এই মুহূর্তে খুব কম মাইক্রোনের প্লাস্টিক ব্যবহার করা ভারতে নিষিদ্ধ। সেই কারণে সকলেই বিকল্প ব্যবসার কথা ভাবছেন এবং প্লাস্টিকের বিকল্প খুঁজতে চেষ্টা করছেন। সেই কারণেই এখন জনপ্রিয়তা পাচ্ছে মাটির ভাঁড়ের ব্যবসা। এই ব্যবসায় মাত্র পাঁচ হাজার টাকা বিনিয়োগ করে আপনি প্রতি মাসে লাখ টাকা রোজগার করতে পারবেন।

Advertisement

আপনাদের জানিয়ে রাখি, এই ব্যবসাটি শুরু করার জন্য মোদি সরকার শুরু করে দিয়েছে মুদ্রা লোন যোজনা। এই যোজনা ব্যবহার করে আপনি এই ব্যবসায় সুবিধা পাবেন। আপনারা সকলেই জানেন আজ রাস্তায় মাটির ভাড়ের চা বেশ জনপ্রিয়তা পেয়েছে। প্লাস্টিকের কাপ ব্যান হয়ে যাবার পরে এখন রেলওয়ে স্টেশনের প্রত্যেকটি দোকানে এই মাটির ভাঁড়ের প্রয়োজন বাড়ছে। এয়ারপোর্ট এবং শপিংমলেও এই ধরনের জিনিস রাখতে শুরু করেছেন অনেকে। তাই যদি আপনি এই ব্যবসা শুরু করেন তাহলে আপনার লাভ হবার সম্ভাবনা রয়েছে ভবিষ্যতে। খাদি গ্রাম উদ্যোগ নিগমের চেয়ারম্যান বিনয় কুমার সাক্সেনা কিছুদিন আগে জানিয়েছিলেন,
২০২০ সালে ভারত সরকার এই ধরনের মাটির ভাড় তৈরি করার ২৫ হাজার ইলেকট্রিক চাক বিতরণ করেছিল। অন্যদিকে ১ জুলাই থেকে সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ হয়ে যায়। তারপর থেকেই এই ধরনের মাটির ভাড় আরো জনপ্রিয়তা পেতে শুরু করেছে। তাহলে জেনে নেওয়া যাক কিভাবে আপনি এই ব্যবসা শুরু করবেন এবং আপনার কি কি দ্রব্য প্রয়োজন হবে এই ব্যবসায়।

এই ব্যবসা শুরু করার জন্য আপনার কাঁচামাল হিসেবে লাগবে শুধুমাত্র ভালো কোয়ালিটির মাটি। নদী অথবা আপনার আশে পাশের কোন পুকুর থেকে এই মাটি আপনি পেয়ে যেতে পারেন। দ্বিতীয় কাঁচামালটি হলো এই মাটির ভাঁড়ের ছাচ। আপনি যেরকম ভার তৈরি করতে চান, সেরকম ধরনের ছাঁচ আপনাকে কিনতে হবে বাজার থেকে। তারপর আপনার প্রয়োজন পড়বে একটি বড় আকারের ভাঁটা। কেবলমাত্র এই তিনটি জিনিস থাকলেই আপনি খুব সহজেই মাটির ভার তৈরি করার ব্যবসা করতে পারবেন। বর্তমানে বাজারের দাম হিসাব করলে, প্রতি একশো পিস মাটির ভাঁড় (চা) দাম এই মুহূর্তে ৫০ টাকা। অন্যদিকে, দুধ অথবা লস্যির ভার কিনলে তার দাম প্রতি ১০০ পিস ১৫০ টাকা। অর্থাৎ, যদি আপনি নিজের ব্যবসা কে বড় মাত্রায় নিয়ে যেতে পারেন তাহলে আপনার দারুন টাকা লাভ করার সম্ভাবনা রয়েছে।

Advertisement

Related Articles

Back to top button