নিউজToday Trending Newsদেশ

7th Pay Commission: কেন্দ্রীয় কর্মচারীদের জন্য লটারি, DA বৃদ্ধি নিয়ে এমন আপডেট এলো যে মানুষ নেচে উঠল

×
Advertisement

প্রতি বছর মার্চের শেষ সপ্তাহে মোদী সরকার জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৪৮ লক্ষেরও বেশি কেন্দ্রীয় কর্মচারী এবং ৬৮ লক্ষ পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করে। ২০২৪ সালের জানুয়ারি থেকে জুন মাসের জন্য কেন্দ্রীয় সরকারের জন্য মহার্ঘ ভাতা বাড়ানোর প্রয়োজন হবে। তবে মোদী সরকার ২০২৪ সালের মার্চ মাসে নয়, নতুন বছরের শুরুতে মহার্ঘ ভাতা বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে। কারণ, আগামী বছরের এপ্রিল থেকে মে মাসের মধ্যে লোকসভা নির্বাচন হওয়ার কথা।

Advertisements
Advertisement

২০২২ সালে মোদী সরকার ৩০ মার্চ ২০২২ এবং ২০২৩ সালে ২৪ মার্চ মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের তারিখ মার্চের প্রথম সপ্তাহে ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে। নির্বাচনের তারিখ ঘোষণার সাথে সাথে দেশে আচরণবিধি কার্যকর হবে। এর পরে কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা বাড়াতে পারবে না। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় কর্মচারীদের আকৃষ্ট করতে জানুয়ারি থেকে ফেব্রুয়ারির মধ্যে মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে মোদী সরকার।

Advertisements

7th Pay Commission

Advertisements
Advertisement

শিল্প শ্রমিকদের জন্য অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স অক্টোবরে ০.৯% বৃদ্ধি পেয়েছে। শিল্প শ্রমিকদের অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স মহার্ঘ ভাতা নির্ধারণে সবচেয়ে বড় অবদান রাখে। এই পরিসংখ্যান দেখে আশা করা যাচ্ছে, ২০২৪ সালের জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে মহার্ঘ ভাতা ৪ শতাংশ পর্যন্ত বাড়ানো যেতে পারে এবং মহার্ঘ ভাতা বর্তমান ৪৬ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করা যেতে পারে।

অনেক রিপোর্টে ক্রমাগত বলা হচ্ছে, মহার্ঘ ভাতা ৫০ শতাংশ হয়ে গেলে তা মূল বেতনের সঙ্গে একীভূত হয়ে মহার্ঘ ভাতা শূন্য হয়ে যাবে এবং নতুন করে মহার্ঘ ভাতা বাড়ানো হবে। কিন্তু এরকম কিছুই ঘটতে যাচ্ছে না। কারণ সপ্তম বেতন কমিশন ৫০ শতাংশ মহার্ঘ ভাতা পাওয়ার পরেও মূল বেতনের সাথে একীভূত হওয়ার সুপারিশ করেনি। ষষ্ঠ বেতন কমিশনও এ ধরনের কোনও সুপারিশ করেনি। প্রশ্ন উঠেছে, সরকার ৫০ শতাংশ মহার্ঘ ভাতা পাওয়ার পর অষ্টম বেতন কমিশন গঠন করবে কি না, যদিও সরকার তা অস্বীকার করে আসছে।

Related Articles

Back to top button