×
জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

রেড ওয়াইনে রয়েছে বিশেষ যে ৫ টি উপকারিতা

Advertisement

মদ্যপানের কু অভ্যাস আছে আপনার পরিবারের কারোর? শত চেষ্টাতেও সেই অভ্যাস ছাড়াতে পারছেন না? চিন্তা করবেন না, কোন রকম ডাক্তার বা ওষুধ এই গোপন সমস্যার সমাধান করতে পারবে না, যতক্ষণ পর্যন্ত না আপনি রেড ওয়াইন আনছেন। হ্যাঁ, আপনি হয়তো ভাবছেন যে এক ছেড়ে আরেক ঘরে আনব? আপনি একবার এনেই দেখুন। এর টেস্ট, কালার আপনাকে ফিদা করে দেবে।

Advertisement

প্রথমেই বলে রাখি, ওয়াইন কিন্তু ‘মদ’ নয়। রেড ওয়াইন যে স্বাস্থ্যের পক্ষে ভালো তার কিছু বৈজ্ঞানিক তথ্যপ্রমাণ রয়েছে। যেগুলি আমরা খুব সংক্ষেপে আলোচনা করছি পরবর্তী প্যারাতে।

১। আপনাকে রোগা হতে সাহায্য করবে। যে আঙুর থেকে রেড ওয়াইন তৈরি হয় সেই আঙ্গুরের রস অল্প পরিমানে রোজ সেবন করলে ফ্যাটি লিভারের সম্ভবনা কমিয়ে দেয়। এছাড়াও, পরিমিত পরিমাণে রেড ওয়াইন সেবনে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমে যায়। রেড ওয়াইনে রেসভেরাট্রোল নামক একটা উপাদান থাকে যা যা ইনসুলিনের নিঃসরণ চাগিয়ে তোলে এবং রক্ত জমাট বাঁধার ঝুঁকি কমিয়ে দেয়। আপনি হয়তো জানেন না যে রেড ওয়াইনে থাকে এল্যাজিক অ্যাসিড, যা আসলে একটি ফেনল অ্যান্টি-অক্সিড্যান্ট। এটি শরীরের ফ্যাটের বাড়বৃদ্ধি কমিয়ে দিতে সাহায্য করে।

Advertisement

২। আপনি যদি হাড়ের সমস্যায় ভুগে থাকেন তবে নিঃসন্দেহে এই রেড ওয়াইনের গ্লাসে চুমুক দিতে পারেন। এর মধ্যে বিভিন্ন মিনারেল থাকে ও ভিটামিন সি আছে প্রচুর পরিমানে। নিয়মিত আপনি যদি স্বল্প পরিমানে রেড ওয়াইন সেবন করেন তবে আপনার হাড় মজবুত হয়ে উঠবে।

৩। শুধুই কি হাড়? আপনি জেল্লাদার ত্বক ও চুল পেটে পারেন রেড ওয়াইন সেবনে। এর রেসভেরাট্রোল চুলের বৃদ্ধি বাড়ানোর সাথে চুল পড়া আটকায় এবং গোরা শক্ত করে।

৪। মদ্যপানে ক্যান্সারের ঝুঁকি শত অংশে বেড়ে যায়। কিন্তু রেড ওয়াইন ঠিক এর উল্টো কাজ করে।সম্প্রতি গ্রিস ক্রেটে বিশ্ববিদ্যালয়ের চিকিত্‍‌সা বিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন, স্তন, প্রস্টেট ও ওরাল ক্যান্সারে কোষের বৃদ্ধি রুখে দেয় রেড ওয়াইন। একই সঙ্গে লিভার ক্যান্সারও হতে দেয় না।

৫। রেড ওয়াইনে অ্যান্টিঅক্সিডেন্ট এবং রেসভেরাট্রোল নামক উপকারী উপাদান থাকে। এই অ্যান্টিঅক্সিডেন্ট কী করে জানেন? এটি উপকারী কোলেস্টেরলের মাত্রা বাড়ায়, যা উচ্চ ঘনত্বের লিপোপ্রোটিন বা এইচডিএল নামেও পরিচিত। এই অ্যান্টিঅক্সিডেন্ট আর্টারিকে এলডিএলের বা ক্ষতিকারক কোলেস্টেরলের ক্ষতিকারক প্রভাব থেকে রক্ষা করে এবং আর্টারিতে রক্ত জমাট বাঁধা আটকায়। সুতরাং মন ভালো রাখতে প্রতিদিন স্বল্প পরিমানে রেড অয়াই সেবন করা আবশ্যক হয়ে দাঁড়াচ্ছে। আপনি যেকোনো অনুষ্ঠানে মদ্যপানের ব্যবস্থা না করে ওয়াইন সারভ করতে পারেন।

Related Articles

Back to top button