×
ক্রিকেটখেলা

KKR: পরবর্তী কেকেআর অধিনায়ক কে? উঠে এলো এই তিনজনের নাম

ভেঙ্কটেশ থেকে শুরু করে প্যাট কামিন্স, কে হতে চলেছেন কলকাতা নাইট রাইডার্স এর পরবর্তী অধিনায়ক?

Advertisement

এবছর আইপিএলে রয়েছে সর্বমোট ১০ টি দল। এর আগেও ১০ টি দল নিয়ে আইপিএল হলেও এবারের উন্মাদনা যেন সব দিক থেকেই বেশি। আইপিএলের বেশকিছু টিম এখনো পর্যন্ত তাদের অধিনায়ক এর নাম ঘোষণা করেনি, যার মধ্যে অবশ্যই আছে কলকাতা নাইট রাইডার্স। কে হবেন কলকাতা নাইট রাইডার্স এর পরবর্তী অধিনায়ক? প্রশ্ন এখন সবার মনেই।

Advertisement

কলকাতা নাইট রাইডার্স এর বর্তমান অধিনায়ক হিসেবে ঘোরাফেরা করছে বেশ কয়েকটি নাম। এদের মধ্যেই কোন একজনকে অধিনায়ক করে চমকে দিতে পারে কেকেআর, মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। ঈশান কিশান, শ্রেয়াস আইয়ার, জেসন হোল্ডার, শিখর ধাওয়ান সহ বেশকিছু প্লেয়ার এমন রয়েছেন যাদেরকে প্রত্যেকটি দল নিজেদের অধিনায়ক করার জন্য চেষ্টা করতে পারে। তবে, কেকেআরের অধিনায়ক হিসেবে এখন তিনজনের নাম সবার উপরে। এর মধ্যে অন্যতম হলেন ভেঙ্কটেশ আইআর, প্যাট কামিন্স এবং ইয়ন মরগান।

গতবারের সিজনে অধিনায়ক ইয়ন মরগানের নেতৃত্বেই কলকাতা নাইট রাইডার্স ফাইনালে উঠেছিল। প্রথমে পিছিয়ে পড়লেও পরবর্তীতে দুরন্ত লড়াই করে দ্বিতীয় হয়েছিল কলকাতা নাইট রাইডার্স। যদিও ফাইনালে চেন্নাই সুপার কিংস এর কাছে হেরে গেলেও মরগানের ক্যাপ্টেন্সি নিয়ে কোনো ভাবেই প্রশ্ন তোলা যায় না। তার ব্যাটিংয়ের ফর্ম খারাপ চললেও, তিনি অনেকটাই নিজের অধিনায়কত্ব দিয়ে পুষিয়ে দিয়েছেন, আর সেই কারণেই আরো একবার অধিনায়ক হিসেবে উঠে আসতে পারে ইয়ন মরগানের নাম।

Advertisement

দ্বিতীয়তে আসছেন ভেঙ্কটেশ আইআর। শুভমান গিলকে সম্ভবত ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে বিবেচনা করলেও তাকে দলে রিটেন করতে চায়নি কলকাতা নাইট রাইডার্স। তার বদলে ভেঙ্কটেশকে তারা রিটেন করে। গত সিজনে দ্বিতীয় পর্বে অর্থাৎ সংযুক্ত আরব আমিরশাহীতে সুযোগ পেয়ে দুরন্ত পারফরম্যান্স করেছিলেন ভেঙ্কটেশ। ১০ ম্যাচে ৩৭০ রান করে তিনি কলকাতা নাইট রাইডার্স এর এই ফাইনালে ওঠার ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন। সেই তুলনায় শুভমান গিল তেমনভাবে জ্বলে উঠতে পারেন নি গতবারের আইপিএলে। অনেকেই মনে করছেন ভেঙ্কটেশ কে তরুণ নেতা হিসেবে বেছে নিতে পারে কেকেআর। এছাড়াও, মধ্যপ্রদেশের অনূর্ধ্ব-২৩ দলকে নেতৃত্ব দিয়েছেন ভেঙ্কটেশ। অর্থাৎ কিছুটা হলেও তার অধিনায়কত্বের অভিজ্ঞতা তো রয়েছে।

তৃতীয়তঃ, এই অধিনায়ক তালিকায় নাম হতে পারে প্যাট কামিন্স এর। অস্ট্রেলিয়ার এই দাপুটে বোলার বর্তমানে অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক। জাতীয় টেস্ট দলের অধিনায়ক হিসেবে সদ্যই ৪-০ ব্যবধানে ইংল্যান্ডের বিরুদ্ধে অ্যাশেজ টেস্ট জিতিয়েছেন তিনি। সত্তিকারের টিমম্যান প্যাট কামিন্স। অলরাউন্ডার হিসেবেও তার সুখ্যাতি রয়েছে। তাই তাকে নেতা করার পরিকল্পনা গ্রহণ করতে পারে কলকাতা নাইট রাইডার্স। পাশাপাশি প্যাট কামিন্স কলকাতা নাইট রাইডার্স এর সঙ্গে এর আগেও খেলেছেন। তাই কলকাতা নাইট রাইডার্স এর ড্রেসিংরুমের সঙ্গে তার পরিচয় বহুদিনের। সম্ভবত মরগানের থেকে ভিন্ন মতাদর্শ নিয়ে আসতে পারেন প্যাট। তবে তাকে যদি নেতা করা হয়, তাহলে হয়তো কলকাতা নাইট রাইডার্স এর ভালই হবে।

Related Articles

Back to top button