জীবনযাপন

Hair Care Tips: চুল ওঠা বন্ধ হয়ে মাথা ভর্তি নতুন চুল গজাবে মাত্র ১৫ দিনে, মেনে চলুন এই নয়ম

Advertisement

Advertisement

বর্তমান যুগে দাঁড়িয়ে চুল পড়ে যাওয়ার সমস্যা অন্যতম একটি গুরুত্বপূর্ণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে একাংশের কাছে। প্রোটিনের অভাবে, নিয়মিত ও পুষ্টিকর খাওয়া-দাওয়ার অভাবে, পরিবেশের বিভিন্ন রকম দূষণের কারণে চুল পড়ে যেতে থাকে। আর সেই বিষয়টি যে একেবারেই সুখকর নয়, সেকথা আর আলাদাভাবে বলে দেওয়ার অপেক্ষা রাখছে না। আর এই সমস্যা থেকে বাঁচতে একাধিক তৈরি উপায় রয়েছে সাধারণের কাছে। যাতে খুব স্বাভাবিকভাবেই নানা রাসায়নিক উপাদান বর্তমান থাকে। তবে সবদিক মাথায় রেখে ঘরোয়া পদ্ধতিতেও কিছু হেয়ার প্যাক বানানো যেতে পারে, যা যেকোনো ধরনের চুল ও স্কাল্পের জন্য উপকারী।

Advertisement

বর্তমানে মূলত চুল পড়ার সমস্যা থেকে বাঁচার অন্যতম উপায় হেনা। ঘরোয়া পদ্ধতিতেই একাধিক ঘরোয়া উপাদানের উপস্থিতিতেই বেশ কয়েকটি হেনা হেয়ার প্যাক বানানো সম্ভব, যা নানাভাবে চুলের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে থাকে।

Advertisement

হেনাতে অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি মাইক্রোবায়াল মতো উপকারী উপাদান বর্তমান। আর এটির উল্লেখ ছিল ইন্টারন্যাশনাল জার্নাল অফ সায়েন্সেস অ্যান্ড টেকনলজির মতো পত্রিকায়। এটি চুলের স্বাভাবিক রঙ ঠিক রাখতে সহায়তা করে। ফ্রি ব়্যাডিকালের কারণে চুলের গোড়া দুর্বল হয়ে গিয়ে ভেঙে যায়, ফলে চুল পড়ার সমস্যা বৃদ্ধি পায়। হেনা এই সমস্যাকেও দূর করতে ভীষণভাবে সাহায্য করে থাকে। পাশাপাশি হেনায় থাকে কন্ডিশনারের গুণ, যা চুলের স্বাভাবিক আর্দ্রতা ও উজ্জ্বলতা বজায় রাখতে সহায়তা করে। চুলের পাশাপাশি স্কাল্পের পিএইচ-এর ভারসাম্য বজায় রেখে অতিরিক্ত তেল নিঃসরণ করে হেনা।

Advertisement

১) হেনা, টক দই ও ডিম- একটি পাত্রে দুই টেবিল চামচ হেনা, এক টেবিল চামচ শিকাকাই পাউডার, একটি ডিম ও এক টেবিল চামচ টক দই নিয়ে নিতে হবে। এরপর পরিমাণমতো জল মিশিয়ে একটি ঘন প্যাক বানিয়ে নিতে হবে। সেটি ভালো করে চুলে লাগিয়ে ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা রেখে দিতে হবে। নির্ধারিত সময় অতিক্রান্ত হলে সালফেট মুক্ত শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে নিতে হবে।

২) হেনা, টক দই ও মেথি দানা- প্রথমে একটি পাত্রে এক কাপ টক দই ও হাফ কাপ মেথি দানা নিয়ে ভালো করে মিশিয়ে সারারাত রেখে দিতে হবে। এরপর সকালে উঠে ৪
টেবিল চামচ হেনা পাউডার ওই পাত্রে মিশিয়ে নিয়ে একটি গাঢ় মিশ্রণ তৈরি করে সেটি চুলে ভালোভাবে লাগিয়ে নিতে হবে। ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা এই মিশ্রণ চুলে লাগিয়ে রাখার পর ভালো করে পরিষ্কারভাবে ধুয়ে নিতে হবে।

৩) হেনা ও জবা পাতা- একটি পাত্রে পরিমাণ মতো হেনা পাউডার ও পাঁচ থেকে ছয়টি জবা পাতা নিয়ে নিতে হবে। পরিমাণমতো জলের সাহায্যে ভালোভাবে মিশিয়ে নিয়ে ঘন মিশ্রণ তৈরি করতে হবে। এরপর ধীরে ধীরে গোটা মাথায় ভালোভাবে লাগিয়ে নিতে হবে এই মিশ্রণটি। এরপর একইভাবে ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা লাগিয়ে রাখার পর ভালো করে শ্যাম্পু দিয়ে পরিষ্কারভাবে ধুয়ে নিতে হবে চুল।

উল্লেখ্য উপরে যে তিনটি হেয়ার প্যাকের কথা বলা হল, সেগুলি সপ্তাহে দুই থেকে তিনবার লাগালেই চলবে। তিনবার লাগানো হয়ে গেলেই ফল চোখে পড়বে নিজেরই। চুল পড়া বন্ধ হওয়ার পাশাপাশি মিলবে ঘন, কালো, মজবুত ও উজ্জ্বল চুল।

Recent Posts