নিউজ

Weather Report: বাংলার আবহাওয়ার তুমুল পরিবর্তন, জেলায় জেলায় চরম বৃষ্টি, সব হবে তছনছ

Advertisement

Advertisement

চলতি মাসেই এক আমূল পরিবর্তন আসবে আবহাওয়ায়, তেমনই বার্তা দিয়েছে হাওয়া অফিস। কুয়াশা বৃদ্ধি পাবে উত্তরের পাশাপাশি দক্ষিণ বঙ্গের জেলাতেও। কোচবিহার ও আলিপুরদুয়ারে ঘন কুয়াশার সতর্কবার্তা রয়েছে। তবে বেলা বাড়লে কুয়াশাও সরবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। আগামী ৪৮ ঘণ্টার জন্য উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা ও নদিয়া জেলাতে হালকা থেকে মাঝারি কুয়াশার সতর্কবার্তা রয়েছে।

Advertisement

হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিং ও কালিম্পংয়ে। এখনই আর কোথাও সেভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বললেই চলে। আগামী বেশ কয়েকদিন শুষ্ক আবহাওয়ারও পূর্বাভাস রয়েছে। পাশাপাশি উধাও হবে শীত। ১৫’ই ফেব্রুয়ারি পর্যন্ত তাপমাত্রার পারদ ওঠানামা করবে বলেই জানা গিয়েছে।

Advertisement

হাওয়া অফিস সূত্রে খবর, ১৪’ই ফেব্রুয়ারি পর্যন্ত শীতের পারদ ওঠানামা করবে বাংলার জেলাগুলিতে। জানা গেছে, বুধবার পর্যন্ত তাপমাত্রা ঊর্ধ্বমুখী থাকবে। বৃহস্পতি ও শুক্রবারে তাপমাত্রা কিছুটা নিম্নমুখী হলেও তা শনিবারে বাড়বে আবারো। সোম-মঙ্গলে আবারো তাপমাত্রা নামতে পারে। উল্লেখ্য, ১৪’ই ফেব্রুয়ারি অর্থাৎ মঙ্গলবার তাপমাত্রা বেশ কিছুটা নামতে পারে বলেই পূর্বাভাস রয়েছে। ভ্যালেন্টাইন্স ডেতে বাংলায় হালকা হলেও শীতের আমেজ থাকবে বলেই মনে করা হচ্ছে।

Advertisement

কলকাতা থেকে বিদায় নেবে শীত। দিনের ও রাতের তাপমাত্রা বাড়ার পাশাপাশি সকাল ও সন্ধ্যায় কমবে শীতের আমেজও। ভোরের দিকে শহরে কুয়াশার দেখা মিললেও, বেলা বাড়ার পাশাপাশি সরবে কুয়াশাও। বাতাসে বৃদ্ধি পাচ্ছে জলীয় বাষ্পের পরিমাণ (২৫-৯৮ শতাংশ)। পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘন্টার মধ্যে কলকাতা শহরের তাপমাত্রা ১৮ থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।

হাওয়া অফিস সূত্রে খবর, উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায় নতুন করে বুধবার রাতে আসতে চলেছে পশ্চিমী ঝঞ্ঝা। উত্তর বঙ্গোপসাগরে তৈরি হয়েছে উচ্চচাপ বলয়ও। উল্লেখ্য, রাজস্থান ও তার সংলগ্ন এলাকাতে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত।

সিকিম, অরুণাচল প্রদেশ, মেঘালয়ে বজ্রবিদ্যুৎ সহ ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কোথাও কোথাও রয়েছে শিলাবৃষ্টির পূর্বাভাসও। তবে দার্জিলিং ও কালিম্পংয়ে হালকা বৃষ্টি হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

উত্তর-পশ্চিম ভারতের এই পার্বত্য এলাকাগুলিতে বুধবার ও শুক্রবারের মধ্যে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। আগামী দুইদিন পাঞ্জাব ও উত্তরাখণ্ডে ঘন কুয়াশার পূর্বাভাস রয়েছে। আগামী ২৪ ঘন্টায় উত্তরপ্রদেশ, বিহার, অসম ও মেঘালয়ে বাড়বে কুয়াশার দাপটও। উল্লেখ্য, আগামী ৪৮ ঘণ্টায় উত্তর পশ্চিম ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা কমবে ২-৩ ডিগ্রি। এরপর ফের ২-৪ ডিগ্রি বাড়বে তাপমাত্রা। পাশাপাশি মধ্য ভারতের তাপমাত্রা আগামী তিন দিন একই থাকলেও পরের দু-তিন দিনে তাপমাত্রা ২-৪ ডিগ্রি বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে।

Recent Posts