কলকাতানিউজ

হাওড়া-শিয়ালদহ লাইনে বন্ধ হতে চলেছে ১৭ জোড়া ট্রেন, জানুন কোন কোন ট্রেন বন্ধ হচ্ছে

হাওড়া ও শিয়ালদহ থেকে ১৭ জোড়া ট্রেনকে বাতিল করার সুপারিশ পাঠিয়েছে পূর্ব রেল। তবে অবশ্যই অপারেশন ও কমার্শিয়াল বিভাগের অনুমোদন নিয়েই করা হয়েছে।

রেলের খরচ কমাতে টাইম টেবিল থেকে ১৭ জোড়া ট্রেন বাতিল করতে চলেছে ভারতীয় রেল। রেলমন্ত্রী পীযুষ গোয়েল তিন হাজার ট্রেন বন্ধের নির্দেশ দিয়ে জোনাল রেলগুলিকে তাদের নির্ধারিত সূচির ট্রেনের নাম রেলবোর্ডে পাঠানোর নির্দেশ দিয়েছেন। আর এই নির্দেশের পরেই হাওড়া ও শিয়ালদহ থেকে ১৭ জোড়া ট্রেনকে বাতিল করার সুপারিশ পাঠিয়েছে পূর্ব রেল। তবে অবশ্যই অপারেশন ও কমার্শিয়াল বিভাগের অনুমোদন নিয়েই করা হয়েছে। এর আগে রেলের খরচ কমানোর জন্য কর্মী নিয়োগ বন্ধ করা হয়েছিল। তার সাথে পঞ্চাশ শতাংশ কর্মীকে স্বেচ্ছা অবসরে পাঠানোর নির্দেশ ও দেওয়া হয়েছিল। আর এবার খরচের রাশ টানতে ট্রেন বাতিলের পরিকল্পনা করেছে ভারতীয় রেল।

যে যে ট্রেনগুলি বাতিল হতে চলেছে, সেগুলি হল-

১) রামপুরহাট-হাওড়া ইন্টারসিটি ত্রি-সাপ্তাহিক,

২)রামপুরহাট-বর্ধমান ত্রি-সাপ্তাহিক,

৩)আনন্দবিহার-শিয়ালদহ এক্সপ্রেস,

৪)হাওড়া-আনন্দবিহার সাপ্তাহিক যুব এক্সপ্রেস,

৫)হাওড়া-এনজেপি সাপ্তাহিক যুবা এক্সপ্রেস,

৬)কলকাতা-পাটনা এক্সপ্রেস,

৭) এগারো জোড়া মেল, এক্সপ্রেস ও প্যাসেঞ্জার ট্রেন।

শুধু ট্রেন বাতিল নয়। পূর্ব রেল সূত্রের খবর অনুযায়ী, রেলমন্ত্রী আগামী টাইম টেবিল থেকে আরও ৩ হাজার ট্রেনকে নির্বাসনে পাঠাতে চলেছেন। এছাড়া ১০ হাজার স্টেশনের স্টপেজকে বাতিল করার নির্দেশ আছে। তবে নতুন টাইম টেবিলে জুলাই মাসে এই বাতিল কার্যকর হবার কথা। কিন্তু করোনার জন্য টাইম টেবিল প্রকাশ করতে বেশ কিছুদিন সময় লাগতে পারে। এই ১৭ জোড়া ট্রেন বাতিলের প্রসঙ্গে পূর্ব রেলের অপারেশন ও কমার্শিয়াল বিভাগের কর্মীদের কথায়, ধীর গতির ট্রেন, ঘন ঘন স্টপেজ, থাকার ফলে রেলের আয় অনেক কম হয়। তাই এই বিষয়গুলো মাথায় রেখে ১৭ জোড়া ট্রেনকে বাছাই করে তা আগামী টাইম টেবিল থেকে সরিয়ে ফেলার সুপারিশ করা হয়েছে।

Tags
Back to top button
×
Close