আন্তর্জাতিকনিউজ

বিপদের মুখে সমুদ্রের প্রানীরা, জলের তলায় জমে ৪৪ লক্ষ টন মাইক্রোপ্লাস্টিক

Advertisement

পরিবেশ নিয়ে নানাভাবে চিন্তিত বিজ্ঞানীরা। এই কথা নতুন নয়। বহু দিন ধরেই মানুষকে সচেতন করে এসেও কোন লাভ হয়নি। কিন্তু এসবের মাঝেই সাম্প্রতিক এক গবেষণায় দেখা গিয়েছে প্লাস্টিক দূষণের ফলে সমুদ্রের তলদেশে জমা হয়েছে অন্তত এক কোটি ৪৪ লক্ষ টন প্লাস্টিকের টুকরো। অস্ট্রেলিয়ার সরকারি বিজ্ঞান সংস্থা সিএসআইআরও-র গবেষণায় এ সব তথ্য উঠে এসেছে।

জানা গিয়েছে সমুদ্রের ওপরে যে পরিমাণ প্লাস্টিক ভেসে বেড়াচ্ছে, তার চেয়ে ৩০ গুণ বেশি প্লাস্টিক রয়েছে জলের তলায়। যা শুনে রিতিমতো চমকে উঠেছে বিশ্বের আম জনগন। তার পাশাপাশি আগের থকেও ব্রশি চিন্তা বেড়েছে বিজ্ঞানীদের। জানা গিয়েছে সমুদ্রের তলদেশে জমা হয়েছে অন্তত ১ কোটি ৪৪ লক্ষ টন প্লাস্টিক।

প্রায় ৫১ ধরনের নমুনা বিশ্লেষণ করে গবেষকরা দেখতে পান যে জলের ভর বাদ দেওয়ার পর প্রতি গ্রাম নমুনায় গড়ে ১.২৬ মাইক্রোপ্লাস্টিক টুকরোর উপস্থিতি রয়েছে। প্লাস্টিকের অংশ ভেঙে ছোট ছোট আকারে পরিণত হলে পাঁচ মিলিমিটার পর্যন্ত মোটা টুকরোগুলোকে মাইক্রোপ্লাস্টিক বলে উল্লেখ করা হয়।

এর আগে এরকম অনেক ভিডিও আমদের সামঞে এসেছে যেখানে দেখা গিয়েছে জলের মধ্যে থাকা বিভভিন প্রানীদের প্লাস্টিক আটকে মৃত্যু হয়েছে। তার মধ্যে বিভিন্নগ সামুদ্রিক মাছ এবং কচ্ছপ, অক্টোপাসও রয়েছে। এই সব খ্রাপ বস্তু জলে মিশে যাওয়ার ফলে জিব বৈচিত্র নষ্ট হয়ে গেছে। এমনকি জলে তেল মিশে যাওয়া এবং নানা আবর্জনা ফেলার ফলেও জলের সব প্রানীদের অনেক ক্ষতি হচ্ছে।

Tags

Related Articles

Back to top button