দেশনিউজ

Government Scheme: রাজ্যের মেয়েদের দেওয়া হবে ১২,০০০ টাকা বৃত্তি, জানুন কিভাবে আবেদন করবেন

হিমাচল সরকারের এই পরিকল্পনার ব্যাপারে জানুন বিস্তারিত

Advertisement
Advertisement

আজকের দিনে মেয়েদের অগ্রগতিকে প্রতিটি সরকার প্রথম গুরত্ব হিসাবে দেখছে। আজকের দিনে কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলো ভারতের মেয়েদের জন্য নানারকমের পরিকল্পনা নিয়ে আসছে। কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার কন্যাদের জন্য নানারকমের নতুন নতুন কর্মসূচি তৈরি করেছে। হিমাচল প্রদেশ সরকার এই বিষয়টা নিয়ে ভাবতে শুরু করেছে এবং তারা এই নিয়ে একটি পরিকল্পনা চালাচ্ছে। হিমাচল প্রদেশ বেটি হ্যায় আনমোল যোজনা, বা হিমাচল প্রদেশ বেটি হ্যায় আনমোল যোজনা, হলো এই প্রোগ্রামের নাম। কেন্দ্রীয় সরকারের বেটি বাঁচাও বেটি পড়াও প্রকল্পের পরিপ্রেক্ষিতে হিমাচল সরকার এই কর্মসূচি শুরু করেছে। হিমাচল প্রদেশের মেয়েরা এই প্রকল্পের অধীনে শিক্ষার জন্য অর্থ পেয়ে থাকে বলে জানা যাচ্ছে।

Advertisement
Advertisement

কন্যার জন্ম হলে, হিমাচল প্রদেশ সরকার কন্যার পোস্ট অফিস বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০,০০০ টাকা করে বৃত্তি জমা দেবে। এছাড়াও, বই এবং সরঞ্জাম ক্রয়ের জন্য প্রথম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ৩০০ টাকা থেকে ১২,০০০ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা দেওয়া হয়। এরপর স্নাতক স্তরের জন্য সেই মেয়ের সমস্ত খরচ চালানোর জন্য সরকার কাজ করবে। স্নাতক স্তরের পড়াশোনা করার জন্য ৫,০০০ টাকা আর্থিক সাহায্য করা হবে সরকারের তরফে। হিমাচল প্রদেশ বেটি হ্যায় আনমোল যোজনার মাধ্যমে, দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী পরিবারের প্রতিটি কন্যাকে ১২,০০০ টাকা দেওয়ার ব্যবস্থা রয়েছে।

Advertisement

তবে এই প্রকল্পের কিছু শর্ত রয়েছে। প্রথম শর্তটি হলো, একটি পরিবারের শুধুমাত্র দুইজন মেয়ে এই সুবিধা নিতে পারে। এই কর্মসূচির উদ্দেশ্য হল লিঙ্গ অনুপাতের উন্নতি করা এবং মেয়েদের স্বাবলম্বী হতে সাহায্য করা। এই প্রকল্পের অধীনে, কন্যাকে দেওয়া টাকা ১৮ বছর বয়স পূর্ণ হওয়ার পরে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে তোলা যাবে। এই যোজনার জন্য কোনো পরিবার অনলাইন ও অফলাইন দুইভাবেই আবেদন জানাতে পারবেন।

Advertisement
Advertisement

দ্বিতীয় শর্ত হল, এই স্কিমের সুবিধাগুলি পেতে আবেদনকারীকে অবশ্যই হিমাচল প্রদেশের স্থায়ী বাসিন্দা হতে হবে। আর আবেদনকারীকে দারিদ্র্যসীমার নিচে থাকতে হবে।

তৃতীয়ত, হিমাচল প্রদেশ বেটি হ্যায় আনমোল যোজনার জন্য আবেদন করার জন্য প্রয়োজনীয় নথিগুলি হল আধার কার্ড, আয়ের শংসাপত্র, বয়সের শংসাপত্র, ব্যাঙ্কের পাসবুকের কপি, বিপিএল রেশন কার্ড, আবাসিক হওয়ার শংসাপত্র এবং স্কুলের অধ্যক্ষের চিঠি৷

Advertisement

Related Articles

Back to top button