বজ্রবিদ্যুৎ-সহ টানা ঝড়-বৃষ্টির সতর্কতা রাজ্যের ‘চার’ জেলায়, জানুন আবহাওয়ার লেটেস্ট আপডেট

উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর

Advertisement

Advertisement

দুর্গাপূজা, লক্ষ্মীপূজা কেটে গেলেও বৃষ্টি যেন কিছুতেই পিছু ছাড়তে চাইছে না পশ্চিমবঙ্গের। আজ আবারও ঝড়-জলের আশঙ্কা রয়েছে রাজ্যের বেশ কিছু জেলায়। দক্ষিণবঙ্গে এখনই বৃষ্টির পূর্বাভাস না থাকলেও, উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় যে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে তা আগেই জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার জেলায় বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে আজ। আগামী দু-তিন ঘণ্টার মধ্যেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তরের তরফ থেকে এলাকার মানুষজনকে বাইরে বেরোনোর সময় সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

Advertisement

অন্যদিকে রাতভর বৃষ্টি চলছে ধুপগুড়িতে। সকাল থেকে মুখ ভার নক্সালবাড়ীর আকাশের। হালকা ঝিরঝিরে বৃষ্টি এবং মেঘের গর্জন চলছেই। সকাল থেকেই আকাশে সূর্যের দেখা নেই বললেই চলে। সকাল থেকে কালো মেঘে ঢাকা রয়েছে ধুপগুড়িসহ গোটা ডুয়ার্সের আকাশ। মাঝেমধ্যে চলছে বৃষ্টি। উত্তরবঙ্গে প্রবল বৃষ্টি হলেও আগামী দু-তিন দিন দুর্যোগপূর্ণ আবহাওয়া বজায় থাকবে। পার্বত্য এলাকায় ধস নামতে পারে। পাশাপাশি, নদীতে জলস্তর বাড়ার সম্ভাবনা রয়েছে। নিচু এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

অন্যদিকে, দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতায় বৃষ্টির সম্ভাবনা না থাকলেও, কলকাতার আশেপাশের কিছু জেলায় অত্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গেই, দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে মধ্যবঙ্গের বেশ কিছু জেলায়। তাপমাত্রা স্বাভাবিকের উপর এবং জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ৩৪ থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

Advertisement

আজ সকালে কলকাতা শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫১ শতাংশ থেকে ৯৩ শতাংশের মধ্যে রয়েছে। সামান্য বৃষ্টি হয়েছে শহরে। আগামী ২৪ ঘন্টায় কলকাতা এবং দক্ষিণবঙ্গে খুব একটা বৃষ্টির সম্ভাবনা না থাকলেও, দুয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তবে আবহাওয়ার পরিবর্তন হবে আগামী বুধবার থেকে। আলিপুর আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, আগামী মঙ্গলবার এবং বুধবার কিছুটা বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তাপমাত্রা স্বাভাবিকের উপরে থাকার কারণে নিম্নচাপের সম্ভাবনা প্রবল হচ্ছে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়।

Tags: rainsweather

Recent Posts