জীবনযাপন

রামের এই সেতুটি তৈরি করতে কতদিন সময় লেগেছে জানেন, আছে আরও অনেক রহস্য!

Advertisement

ভারতের ইতিহাসে ২ টি মহা মুল্যবান মহাকাব্য হলো রামায়ণ আর মহাভারত। মহর্ষি বাল্মিকী রচিত রামায়ণের মূল চরিত্র ছিলেন ভগবান রাম। আর এই মহাকাব্য রামায়ণ অনুসারে ভগবান রামের জন্ম হয়েছিল ৮৮০ হাজার বছর আগে, এবং বিভিন্ন ঘটনাবলীর মাধ্যমে সীতাকে উদ্ধার করতে ভগবান রামকে লঙ্কা অর্থাৎ বর্তমানের শ্রীলঙ্কা যেতে হয়। আর এই লঙ্কা যাওয়ার জন্যই বানর সেনার সাহায্যে মাত্র ৫ দিনে ভারত থেকে লঙ্কা যাওয়ার জন্য একটি পাথরের সেতু বানানো হয়।

তেতা যুগের ভগবান রামচন্দ্রের বানানো সেই সেতুর কথা সকলেই জানে। কিন্তু সেই সেতু নিয়ে নানা বিতর্ক আজও বিদ্যমান। এর মূল কারণ হচ্ছে ভারত আর শ্রীলঙ্কার মাঝে একটা হালকা রেখা আজও মহাকাশ থেকে চোখে পড়ে। আর হিন্দু ধর্মাবলম্বী মানুষেরা আজও বিশ্বাস করেন যে, ওই রেখাটাই হচ্ছে ভগবান রামচন্দ্রের বানানো সেই সেতু, যা আজও আছে। সেই রহস্য আজও অমীমাংসিত।

কিন্তু সম্প্রতি একদল বিজ্ঞানী প্রমাণ করেছেন যে, ওই রেখাটাই আসলে তেতা যুগে বানানো রামচন্দ্র ও বানর সেনার সেই সেতু। ২০০৩ সালে একদল বিজ্ঞানী কার্বন ডেটিং পরীক্ষার সাহায্যে বলেছেন যে, ওই সেতুটি নাকি রামচন্দ্রের সময়েই বানানো হয়েছিল, অর্থাৎ সেই তেতা যুগেই। যদিও এ নিয়ে বিতর্ক আছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button