জীবনযাপনস্বাস্থ্য ও ফিটনেস

যেসমস্ত খাবার খেলে আপনি পেতে পারেন দীর্ঘজীবন, জানুন বিস্তারিত

Advertisement
Advertisement

প্রতিটি মানুষই অনাদি-অনন্তকাল বেঁচে থাকতে চায়। তবে,অসুস্থ হয়ে অনাদি-অনন্তকাল বেঁচে থাকার চাইতে সুস্থভাবে বেঁচে স্বাভাবিক জীবন নিয়ে বেঁচে থাকাটা অনেক জরুরি। আর,দীর্ঘদিন সুস্থভাবে বেঁচে থাকতে হলে আমাদের জানতে হবে কোন খাবারগুলো আমাদের স্বাস্থ্যের জন্য ভাল। সুস্থ এবং নীরোগ থাকতে হলে নিচের খাবার গুলো নিয়মিত আপনার খাদ্যতালিকায় রাখুন:

Advertisement
Advertisement

বেরি : বেরিতে থাকা পুষ্টি উপাদান আমাদের বয়স বাড়ার প্রক্রিয়াকে ধীর করে। পাশাপাশি,ক্যান্সার এবং ব্রেইনের নানা রোগকে প্রতিরোধ করে।

Advertisement

বিন জাতীয় খাবার : বিন জাতীয় খাবার হল অনেকটা নিউট্রেশন পাওয়ার হাউজের মত। বিনে থাকা ফাইবার আমাদের হজম প্রক্রিয়াকে ভাল রাখতে সাহায্য করে।

Advertisement
Advertisement

শাকসবজি : শাকসবজি মানেই হল ফাইবার,অ্যান্টিঅক্সিডেন্ট,ভিটামিন এবং মিনারেলস। অর্থাৎ, শরীরের জন্য দরকারি সব পুষ্টি উপাদান আছে শাকসবজিতে।

বাদাম : সুস্থ এবং নীরোগ থাকতে প্রতিদিন কিছুটা হলেও বাদাম খাওয়া উচিত। তবে, এক রকম বাদাম না খেয়ে মিক্স বাদাম খাওয়া ভাল। কারণ, এক এক ধরনের বাদাম এক এক গুনে অনন্য। কাঠ বাদামে রয়েছে প্রোটিন,ক্যালসিয়াম এবং ভিটামিন-ই,ব্রাজিল নাটে রয়েছে ফাইবার এবং সেলেনিয়াম। সারাদিনে মাত্র ২ টি ব্রাজিল বাদামে পূরণ হবে ১০০%আর ডি আই অব সেলেনিয়াম।

Advertisement

Related Articles

Back to top button