জীবনযাপন

ভুল করেও প্রেমিক-প্রেমিকের সাথে এই কাজটা আর কখনো করবেন না?

Advertisement

ভারত বার্তা ডেস্ক : কাউকে ভালোবাসেন? সে তো খুব ভালো কথা। কিন্তু তার শরীরের ব্যাকটেরিয়া গুলোকেও কি ভালোবাসেন? যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনার ক্লেমসন ইউনিভার্সিটির খাদ্যবিজ্ঞানী প্রফেসর পল ডাউসন বলেছেন, আমরা নিজেদের অজান্তেই অনেক বিপদজনক কাজ করে ফেলি। যেমন কোনো বার্থডে পার্টিতে গিয়ে যার বার্থডে তাকে কেক খাইয়ে বাকিগুলোতে আমরা সবাই একবার করে কামড় বসায় আর এভাবেই সবার ব্যাকটেরিয়া কিভাবে সবার মধ্যে ছড়িয়ে পড়ে।

আরেকটি গবেষণায় বিজ্ঞানী দেখিয়ে দিয়েছেন, যে কিভাবে ক্রিসপিতে কামড় দেওয়ার পর সেটা সসে ডোবানোর পর সেই ব্যাকটেরিয়া কিভাবে সবার মধ্যে ছড়িয়ে পড়ছে। আপনারা প্রত্যেকের ব্যাকটেরিয়া প্রত্যেককে দিচ্ছেন অথচ কেউ জানতেও পারছেন না। এই ব্যাকটেরিয়াটা ছড়াচ্ছে তার উপর নির্ভর করে যে খাবার টা হাতে ধরে আছে সে কতটা হাত পরিষ্কার করেছে কিংবা সে কতটা পরিষ্কার।

১৫০ বছর আগে যুক্তরাজ্যে একটি ছোট গ্লাসে আইসক্রিম বিক্রি করা হতো যার নাম ছিল ‘পেনি লিক’। সেই আইসক্রিম খাওয়ার পর ক্রেতারা বিক্রেতাকে সেই গ্লাসটি ফেরত দিত। এরপর ক্রেতা আর অন্যজন কে সেই গ্লাসে আইসক্রিম ভরে দিত। আর ঠিক এভাবেই কলেরা যক্ষা এসব রোগে ছড়াতে থাকে।

অপেক্ষা আর কিছুদিন, জেনে নিন কেমন যাবে ২০১৯ এর দুর্গোৎসব!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button