স্বাস্থ্য ও ফিটনেস

জেনে নিন খালি পেটে প্রতি সকালে এক গ্লাস জল খেলে কি কি উপকার হয়!

কথায় আছে জলই জীবন। আমাদের শরীরে প্রায় তিন ভাগের দুই ভাগই জল। সুস্থভাবে বেঁচে থাকতে তাই জলের বিকল্প নেই। আর এই জন্যই প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালিপেটে অন্তত ১ গ্লাস জল খাওয়া উচিত। এর ফল আপনি পাবেন অনেক উপকার। জেনে নিন খালি পেটে প্রতি সকালে এক গ্লাস জল খেলে কি কি উপকার হয়।

১। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক গ্লাস জল খেলে যাদের হজমের সমস্যা আছে তা দূর হয়ে যায়।

২। সুন্দর ত্বক তো আমরা সকলেই চাই, আর ত্বকের যত্ন নিতে আমরা কত কিছুই না করি! কিন্তু যদি সঠিক পরিমাণে জল না খাওয়া যায় তাহলে যত্ন নিয়েও কোনও লাভ হয় না। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে যদি এক গ্লাস জল খান তাহলে ত্বকের গ্লো বজায় থাকবে।

৩। সকালে খালি পেটে এক গ্লাস জল খেলে সারা রাতে শরীরে যে পরিমাণ টক্সিন জমে তা এক নিমেষেই বেরিয়ে যায়।

৪। আমাদের দেহের কোষ গঠন, খাবার হজম করা থেকে শুরু করে প্রতিটি অভ্যন্তরীণ কাজেই দরকার হয় পানি। যে ৬-৭ ঘণ্টা আপনি ঘুমিয়ে থাকেন তখনও কিন্তু দেহের এই ক্রিয়া-বিক্রিয়া থেমে থাকে না। ফলে খরচ হয়ে যায় অনেক জল। আর সকালে আমরা সেই জলের অভাব নিয়েই জেগে উঠি। তাই ঘুম থেকে উঠেই খালিপেটে এক গ্লাস জল খাওয়া খুবই দরকারি।

৫। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস জল খেলে কমবে বমি ভাব, গলার সমস্যা, মাসিকের সমস্যা, ডায়রিয়া, কিডনির সমস্যা, আর্থাইটিস, মাথা ব্যথা ইত্যাদি অসুখ। তাই সকালে উঠে খালিপেটেই খেয়েনিন এক গ্লাস জল।

Related Articles

Back to top button