জীবনযাপন

ঘুম আসে না রাতে, প্রতিদিন ঘুমানোর আগে এই খাবার গুলি খান, চটপট ঘুম আসবে!

Advertisement

আয়ুর্বেদ এখন তো সবাই ইউজ করে। শুনেছি আয়ুর্বেদ বলে গরম দুধে খেলে ভালো ঘুম আসে। অনেকেই আছে যাদের রাতে ভালো করে ঘুম আসে না। তাদের কে রাতে গরম দুধ খেতে বলা হচ্ছে। বিজ্ঞানিরা ও এই বিষয় টিকে সমর্থন করে। কারন গরম দুধে আছে অনেক প্যোটিন ও ভিটামিন। ট্রিপ্টোফ্যান নামক এমিনো এসিড যা রূপান্তরিত হয় সেরোটোনিনে। এই সেরোটোনিনে একটি গুন আছে সেটি হলো মস্তিষ্কে আরামদায়ক অনুভূতির সৃষ্টি করে যা ঘুমের জন্য ভাল। এখন থেকে ঘুমের ওষুধ কে বাই বাই বলে দিন, আজ থেকে প্রতি দিন ঘুমের ওষুধের বদলে রোজ রাতে গরম দুধ খান।

আর একটি ফল আছে যেটি সবার খুব প্রিয়। সেটি হলো চেরি, চেরিতে থাকে মেলাটোনিন। এই ফলটি ও ঘুমের জন্য খুব ভাল। দিনে ক ১০ থেকে ১২টি চেরি ফল তো খেতেই হবে।তাহলে রাতে ভাল ঘুম হবেই। আমন্ড বলে একটা জিনিস আাছে যেটি খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধির সাথে সাথে গাঢ় ঘুমেও সাহায্য করে। দুধের মতোই এতে থাকে ট্রিপ্টোফ্যান যা মস্তিষ্কে আর স্নায়ুতে আরামদায়ক হয়ে উঠে। হার্টের সমস্যা অনেরই আছে। তাই গরম দুধ খান।

তাহলে আমাদের হার্টের ছন্দকে ঠিক রাখবে। আমন্ড খেলে ঘুম ভাল হবে ও শরীরও সুস্থ থাকবে। আমরা সবাই চকলেট খেতে ভালো বাসি ।ডার্ক চকলেট খেলেও খুব ভাল ঘুম হয়। এতে সেরোটোনিন থাকে এটি মাথা এবং মনকে শান্ত করে। ডার্ক চকলেট বেশি পরিমানে খাওয়াও ভাল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button