Categories: দেশনিউজ

Ration Card থাকেই পাবেন ৮০,০০০ টাকা, সরাসরি টাকা ঢুকবে অ্যাকাউন্টে

ভারত সরকারের এই প্রকল্পটি দরিদ্র মানুষদের জন্যই শুরু করা হয়েছে যাদের বাড়ির মেরামতির প্রয়োজন রয়েছে

Advertisement

Advertisement

আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষদের উন্নয়নের জন্য সব সময় বদ্ধপরিকর। দরিদ্র মানুষদের জন্য মাঝেমধ্যেই ভারত সরকার নানা রকমের স্কিম নিয়ে হাজির হয়। প্রত্যেকটি স্কিম এই সমস্ত দরিদ্র মানুষদের উন্নতির কথা মাথায় রেখেই তৈরি হয়। আর এবারে সরকার শুরু করেছে আরো একটি নতুন প্রকল্প যার নাম দেওয়া হয়েছে বি আর আম্বেদকর আবাস সংস্কার যোজনা। এই প্রকল্পের অধীনে ৮০,০০০ টাকা দেওয়ার ঘোষণা করেছে সরকার।

Advertisement

ডিসি অশোক কুমার গর্গ জানিয়েছেন, এতদিন পর্যন্ত শুধুমাত্র তপশিলি জাতি উপজাতির পরিবারগুলি এই সুবিধা পেত। এতদিন পর্যন্ত এই প্রকল্পের অধীনে ৫০ হাজার টাকা করে দেওয়া হতো। তবে এবারে প্রত্যেক দরিদ্র পরিবারকে এই প্রকল্পের আওতায় আনা হবে এবং ৫০ হাজার থেকে বাড়িয়ে এই টাকা ৮০ হাজার করে দেওয়া হবে। যে সমস্ত ব্যক্তির বাড়ির আয়ু ১০ বছর পেরিয়ে গেছে এবং যে বাড়ির মেরামতির প্রয়োজন রয়েছে শুধুমাত্র তারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। পাশাপাশি এই প্রকল্পে আবেদন করার জন্য ওই ব্যক্তিকে ন্যূনতম বিপিএল কার্ড হোল্ডার হতে হবে।

Advertisement
Advertisement

যদি কারোর কাছে বিপিএল সার্টিফিকেট না থাকে তাহলে তিনি কাস্ট সার্টিফিকেট দিয়েও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন। সেক্ষেত্রে তার কাছে অবশ্যই নির্দিষ্ট কাস্ট সার্টিফিকেট অর্থাৎ জাতির শংসাপত্র থাকতে হবে। তার পাশাপাশি জমির দলিল এবং বিদ্যুতের বিল থাকতে হবে।

Recent Posts