ত্বকের সমস্যায় চিন্তিত? এবার চিরতরে দূর হবে ত্বকের সমস্যা!

Advertisement

Advertisement

ভারত বার্তা ডিজিটাল ডেস্ক, দেবপ্রিয়া সরকার : সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল ত্বকের অধিকারী কে না হতে চায়? কিন্তু বর্তমান সময়ের আবহাওয়া ও পরিবেশ দূষণ ত্বকের যথেষ্ট ক্ষতি সাধন করে থাকে। তাই ত্বক সুন্দর রাখার জন্য নিয়মিত ত্বক চর্চার পাশাপাশি প্রয়োজন পরিমাণ মতো পুষ্টির। তাই ত্বকের যথেষ্ট পরিমাণ পুষ্টির জন্য নিয়মিত কয়েকটি খাবার খাওয়া অবশ্যই প্রয়োজন। আসুন জেনে নেই কি কি সেই খাবার-

Advertisement

প্রথমতঃ টমেটোর মধ্যে থাকা লাইকোপেন ত্বকের জন্য ভীষণ উপকারী। টমেটোতে থাকা প্রদাহরোধী উপাদান সূর্যের তাপে ত্বক পুড়ে যাওয়ার থেকে ও ত্বকের ব্রণ কমাতে সাহায্য করে।

Advertisement

দ্বিতীয়তঃ ভিটামিন এ, বি, সি, ই, পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামে ভরপুর পালং শাক অকাল বার্ধক্য রোধে উপকারী। পালং শাকে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। এছাড়া এটি ত্বকের বলিরেখা কমাতেও যথেষ্ট ভূমিকা রাখে।

Advertisement

তৃতীয়তঃ অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি ত্বকের জন্য খুবই উপকারী একটি পানীয়। এটি ফ্রি রেডিকেলের মাত্রা কমিয়ে অকাল বার্ধক্য রোধ করে থাকে। এছাড়া ত্বকের বিভিন্ন সমস্যা যেমন- ব্রণ, বলিরেখা ইত্যাদি কমায়।

চতুর্থতঃ ত্বকের জন্য ভিটামিন ই’ খুবই প্রয়োজনীয় একটি উপাদান। আর কাঠবাদামে রয়েছে প্রচুর ভিটামিন ই’ যা ত্বকে যথেষ্ট পুষ্টি প্রদান করে থাকে। এটি সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে সুরক্ষা প্রদান করে।

Recent Posts