আগামী ২ বছরেও তৈরি হবে না ভ্যাকসিন, করোনা নিয়ে উদ্বেগজনক মন্তব্য WHO প্রতিনিধির

Advertisement

Advertisement

“আগামী ২ বছরেও ভ্যাকসিন তৈরি হবে না করোনা ভাইরাসের। তাই আমাদের করোনার সঙ্গে বসবাস করার জন্য জীবনের দৈনন্দিন রুটিন বদলে ফেলতে হবে, শিখতে হবে এই ভাইরাসের সঙ্গে বসবাস করা” এমনটাই জানিয়েছেন হু-এর প্রতিনিধি ডেভিড নাবারো। তবে তিনি করোনার সংক্রমণ রুখতে ভারতের পদক্ষেপকে প্রশংসা করেছেন। তিনি বলেছেন, “ভারত সঠিক সময় সঠিক পদক্ষেপ নিয়েছে তাই এখনো পর্যন্ত ভারতে পরিস্থিতি নাগালের বাইরে যায়নি।”

Advertisement

করোনার প্রকোপের ফলে দেশ জুড়ে চলছে তৃতীয় দফার লক ডাউন। আগামী ১৭ই মে তৃতীয় দফার লক ডাউনের শেষ দিন। এর আগে দুই দফায় দেশে লক ডাউন জারি করে কেন্দ্রীয় সরকার। এরই মাঝে দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৬৭,০০০ মানুষ ও মৃত্যু হয়েছে ২২০৬ জনের। এদিকে গোটা বিশ্ব জুড়ে আক্রান্তের সংখ্যা ৪০ লক্ষ ছাড়িয়েছে। গোটা বিশ্বে অর্থনীতির দিক থেকে উন্নত বড় দেশগুলিও কোভিড-১৯ এর কাছে মুখ থুবড়ে পড়েছে। আর এদিক থেকে ভারত অনেক শক্তিশালী হয়ে করোনার বিরুদ্ধে লড়াই করছে, এমন মন্তব্যই করেছে হু।

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ হু বিশেষজ্ঞদের নিয়ে বিশেষ কমিটি তৈরি করে। আর সেই কমিটির প্রতিনিধি ডেভিড নাবারো জানান, “গোটা বিশ্বে এই কঠিন পরিস্থিতিতেও ভারতের পদক্ষেপকে কুর্নিশ।” তিনি আরও বলেন, “পরিস্থিতি আরও কঠিন হচ্ছে। করোনার প্রতিষেধক আবিস্কার হতে এখনো অনেক সময় লাগবে। তাই আমাদের সবাইকে এই অদৃশ্য জীবাণুর সঙ্গে বসবাস করা শিখে যেতে হবে।”

Advertisement