করোনা মোকাবিলায় পাকিস্তানকে দেখে শিখুক গোটা বিশ্ব, জানালেন WHO প্রধান

Advertisement

Advertisement

পাকিস্তানঃ সারা পৃথিবীতে এই মুহূর্তে করোনা সংক্রমণ সব থেকে বেশি আমেরিকা এবং ভারতে। কিন্তু সেই জায়গায় দাঁড়িয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেড্রস আধানোম জানান, যে গোটা পৃথিবীর পাকিস্তানের থেকে যে বিষয়গুলি শেখা উচিত তা হল করোনা মোকাবিলার পদক্ষেপ।  করোনার প্রতিরোধে কাজে লেগেছে পোলিয়ো মোকাবিলার জন্য গড়ে ওঠা গণস্বাস্থ্য ব্যবস্থার পরিকাঠামো।

Advertisement

লোকের বাড়ি বাড়ি ঘুরে পোলিওর টীকা দেওয়ায় দক্ষ স্বাস্থ্যকর্মীরা করোনা মোকাবিলায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন বলে মন্তব্য করেছেন হু প্রধান। এমনকি পাকিস্তান ছাড়া করোনা মোকাবিলায় অন্যান্য ভূমিকা পালন করেছে জাপান, নিউ জিল্যান্ড, থাইল্যান্ড, রাওয়ান্ডা, সেনেগাল, কম্বোডিয়া, রিপাবলিক অফ কোরিয়া, ইতালি, স্পেন এবং ভিয়েতনাম।

Advertisement

প্রসঙ্গত, রেকর্ড হারে করোনা সংক্রমণে চলতি সপ্তাহের প্রথমেই ব্রাজিলকে পিছনে ফেলে দ্বিতীয় স্থানে আসে ভারত। তবে সেই তুলনায় প্রথম স্থানে আছে আমেরিকা, সেখানে মোট করোনা আক্রান্তর সংখ্যা প্রায় ৬৭ লক্ষ। এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, শুক্রবার দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৯৬,৫৫১ জনের শরীরে মিলেছে করোনা ভাইরাস।

Advertisement

তার মধ্যে নতুন করে করোনায় সঙ্ক্রামিত হয়েছে প্রায় ৪৫,৬২,৪১৫ জন। সোমবার থেকে মোট করোনা আক্রান্তের সংখ্যার নিরিখে বিশ্ব-তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। চলতি সপ্তাহের সোমবার ৯০ হাজার করোনা আক্রান্তর রেকর্ড ছিলো সারা দেশে।

Recent Posts