জ্যোতিষ

১১ বা ১২ই আগস্ট কোন দিন রক্ষাবন্ধন পালন করা উপযুক্ত হবে? জেনে নিন কী বলছেন জ্যোতিষীরা

Advertisement

Advertisement

শ্রাবণ পূর্ণিমা দুই দিন পালিত হলেও রক্ষাবন্ধন উৎসব উদযাপনের দিক থেকে ১১ আগস্ট তারিখটি শাস্ত্রসম্মত। ধর্মসিন্ধু, নিয়মসিন্ধু প্রভৃতি শাস্ত্রে প্রদত্ত আখ্যানের ভিত্তিতে এ বছরের ১২ আগস্ট রক্ষাবন্ধন উৎসব পালন করা ঠিক হবে না। ভাদ্রের দীর্ঘ সময়কালের কারণে,০৪:২৫ এর পরে পূর্ণ শুভ সময় পাওয়া যাবে, তবে তিনটি প্রহর পেরিয়ে যাওয়ার পরে, ভাদ্র শুভ হয়ে যাবে। এমন পরিস্থিতিতে প্রদোষের সময়ও রক্ষা বন্ধন শুরু করা যেতে পারে।

Advertisement

ভৃগু সংহিতা বিশেষজ্ঞ পন্ডিত বেদামূর্তি শাস্ত্রীর মতে, উদয়তিথির পূর্ণিমা রক্ষা বন্ধনের জন্য অশুভ বলে মনে করা হয়। 11 আগস্ট, পূর্ণিমা তিথির সূচনা, ভাদ্র সকাল 09:35 মিনিট থেকে শুরু হবে। সেদিন চাঁদ মকর রাশিতে থাকবে। ধর্মগ্রন্থ অনুসারে, চন্দ্র যদি কন্যা, তুলা, ধনু এবং মকর রাশির যে কোনো একটিতে অবস্থান করে, তবে সেই দিনে ভাদ্র থাকে। তিন প্রহরের পর পাটালি ভাদ্র পৃথিবীতে শুভ হয়।

Advertisement

এর ভিত্তিতে প্রদোষ কালে বিকাল ৫ থেকে ৬টার মধ্যে রক্ষা বন্ধন করা যেতে পারে। ঋষিকেশ পঞ্চং অনুসারে, ভাদ্র শেষ হবে রাত০৪:২৫ মিনিটে। অন্যদিকে বিশ্ব পঞ্চাঙ্গ অনুযায়ী ভাদ্র শুরু হবে সকাল ৯টা ৪৪ মিনিটে এবং শেষ হবে রাত ৮টা ৩৪ মিনিটে। মাড়োয়ারি সমাজের লোকেরাও প্রদোষের সময় চুল কাটার রীতি অনুসরণ করতে পারে।

Advertisement

এই বিজ্ঞাপনের উদ্দেশ্য শুধু মাত্র আপনাদের তথ্য প্রদান করা। কিছু বিষদে জানতে বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন। এই তথ্যের দায় ভার ভারত বার্তার নয়।