নিউজ

EMU, MEMU, DEMU এই তিনটি ট্রেনের মধ্যে তফাৎটা জানেন? ৯৯% লোক জানেন না

এই তিনটি ট্রেন ভারতে বেশ জনপ্রিয়

Advertisement

Advertisement

আজকের দিনে, ট্রেন হল ভ্রমণের সবচেয়ে জনপ্রিয় উপায়গুলির মধ্যে একটি। দীর্ঘ দূরত্বের যাত্রার জন্য, এক্সপ্রেস এবং সুপারফাস্ট ট্রেনগুলি সবচেয়ে উপযুক্ত। তবে, ছোট দূরত্বের যাত্রার জন্য, মেমু, ইমূ, এবং ডেমু ট্রেনগুলি আরও আদর্শ। চলুন তাহলে এই ট্রেনগুলোর ব্যাপারে আরো জেনে নেওয়া যাক।

Advertisement

মেমু ট্রেন

Advertisement

মেমু ট্রেনগুলির পুরো নাম হল মেইনলাইন ইলেকট্রিক মাল্টিপেল ইউনিট। এই ট্রেনগুলি সাধারণত মেইনলাইনে চলাচল করে এবং ১০০ কিলোমিটারেরও কম দূরত্বের জন্য ব্যবহৃত হয়। মেমু ট্রেনগুলির গতিবেগ ঘণ্টায় ৬০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত হয়। মেমু ট্রেনগুলিতে সাধারণত ৮ থেকে ১২ কোচ থাকে। এই কোচগুলিতে এয়ার কন্ডিশনিং, ওয়াশরুম, এবং অন্যান্য সুযোগ-সুবিধাগুলি পাওয়া যায়। মেমু ট্রেনগুলির ভাড়াও অন্যান্য ট্রেনগুলির তুলনায় তুলনামূলকভাবে কম।

Advertisement

ইমু ট্রেন

ইমু ট্রেনগুলির পুরো নাম হল ইন্টার সিটি ইলেকট্রিক মাল্টিপল ইউনিট। এই ট্রেনগুলি সাধারণত এক শহর থেকে অন্য শহরের মধ্যে চলাচল করে। ইমূ ট্রেনগুলির গতিবেগ ঘণ্টায় ৬০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত হয়। ইমূ ট্রেনগুলিতে সাধারণত ১২ থেকে ১৬টি কোচ থাকে। এই কোচগুলিতে এয়ার কন্ডিশনিং, ওয়াশরুম, এবং অন্যান্য সুযোগ-সুবিধাগুলি পাওয়া যায়। ইমূ ট্রেনগুলির ভাড়াও অন্যান্য ট্রেনগুলির তুলনায় তুলনামূলকভাবে কম।

ডেমু ট্রেন

ডেমু ট্রেনগুলির পুরো নাম হল ডিমান্ড ইলেকট্রিক মাল্টিপল ইউনিট। এই ট্রেনগুলি সাধারণত ছোট শহর এবং গ্রামাঞ্চলে চলাচল করে। ডেমু ট্রেনগুলির গতিবেগ ঘণ্টায় ৩০ থেকে ৬০ কিলোমিটার পর্যন্ত হয়। ডেমু ট্রেনগুলিতে সাধারণত ৬ থেকে ৮ কোচ থাকে। এই কোচগুলিতে এয়ার কন্ডিশনিং বা ওয়াশরুম থাকে না। ডেমু ট্রেনগুলির ভাড়াও অন্যান্য ট্রেনগুলির তুলনায় তুলনামূলকভাবে কম।

মেমু, ইমূ, এবং ডেমু ট্রেনগুলি ছোট দূরত্বের যাত্রার জন্য একটি চমৎকার বিকল্প। এই ট্রেনগুলি ভাড়ায় সাশ্রয়ী এবং বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে। তাই, আপনি যদি ছোট দূরত্বের ভ্রমণের পরিকল্পনা করেন, তাহলে এই ট্রেনগুলির কথা বিবেচনা করতে পারেন।

Recent Posts