নিউজ

West bengal weather: এবার গ্রীষ্মের দাপটে পুড়বে বাংলা, কতটা বাড়বে তাপমাত্রা? জানিয়ে দিল আবহাওয়া দপ্তর

বিকেল এবং সন্ধ্যের পর গত কয়েকদিন বৃষ্টি হওয়ার কারণে চৈত্রের দাবদাহ তেমন একটা লক্ষ্য করতে পারেনি রাজ্যবাসী

Advertisement

Advertisement

বিকেল সন্ধ্যের পর গত কয়েকদিন ক্রমাগত ঝড় বৃষ্টির কারণে চৈত্রের দাবদাহ তেমন একটা লক্ষ্য করতে পারেনি রাজ্যবাসী। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী কয়েক দিন গোটা দক্ষিণ বঙ্গ সহ রাজ্যের বেশিরভাগ অংশে গ্রীষ্মের দাপট থাকবে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় গ্রীষ্মের প্রভাব ভালোভাবেই অনুভূত হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়া থাকবে এবং দিন এবং রাতের তাপমাত্রা ক্রমশ বৃদ্ধি পাবে। আগামী তিনদিনে দিন এবং রাতের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Advertisement

দক্ষিণবঙ্গের কোনো জেলায় আগামী চার থেকে পাঁচ দিন বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। জলীয় বাষ্প কম থাকার কারণে শুষ্ক গরম অনুভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে পশ্চিমের এই জেলাগুলিতে শুষ্ক গরম বেশি অনুভূত হবে। তবে কলকাতায় আজ পরিষ্কার আকাশ থাকবে এবং বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। তাপমাত্রা আরো একটু বৃদ্ধি পাবার সম্ভাবনা রয়েছে। জলীয় বাষ্প কম থাকায় বেলা বাড়লে শুকনো গরম বৃদ্ধি পাবে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকার পাঁচটি জেলায় বৃষ্টি চলবে। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়িতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Advertisement

হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে উত্তরবঙ্গের উপরের জেলাগুলিতে। দার্জিলিং এবং কালিম্পং এর বৃষ্টির সম্ভাবনা সব থেকে বেশি। অন্যদিকে মালদহ এবং দুই দিনাজপুরে মূলত পরিষ্কার আকাশ থাকার সম্ভাবনা রয়েছে এবং থাকবে শুষ্ক আবহাওয়া। আগামী কয়েক দিন তাপমাত্রা বাড়বে এই জেলাগুলিতে। তবে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। নতুন করে পশ্চিমী ঝঞ্জা উত্তর-পশ্চিম ভারতে ঢুকতে চলেছে শনিবার। উত্তর দক্ষিণ অক্ষরেখা রয়েছে এই জলীয়বাষ্পের। এই অক্ষরেখা রয়েছে ছত্রিশগড় থেকে তামিলনাড়ু পর্যন্ত, যেটি তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশের উপর দিয়ে গিয়েছে। এছাড়াও একটি ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থান এবং সংলগ্ন এলাকার উপরে। আরো একটি গুনাবত্যা রয়েছে উত্তর-পূর্ব বাংলাদেশ সংলগ্ন এলাকায়। এই দুটি ঘূর্ণাবর্ত্যের কারণে আগামী ২৪ ঘণ্টায় শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরাখণ্ড এবং হিমাচল প্রদেশে।। বুধবার পর্যন্ত উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি এবং দমকা ঝড়ো হাওয়া দেওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

Recent Posts