Weather Update: বঙ্গোপসাগরে তৈরি হল বিপরীত ঘূর্ণাবর্ত, শীতের মধ্যে এই পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা

বিপরীত ঘূর্ণাবর্ত্যের কারণে আবহাওয়া কিছুটা পরিবর্তন হয়েছে পশ্চিমবঙ্গের

Advertisement

Advertisement

কলকাতা সহ দক্ষিণবঙ্গের আবহাওয়ায় বড় পরিবর্তন। দক্ষিণবঙ্গে বেশ কয়েকটি এলাকা সহ কলকাতায় আজ আকাশ পরিস্কার থাকার সম্ভাবনা রয়েছে। দিনের শুরুতে শীতের আমেজ থাকা সম্ভাবনা রয়েছে কলকাতার বিভিন্ন এলাকায় এবং দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায়। সন্ধ্যের পরেও এরকম আবহাওয়া বিরাজ করতে পারে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস। বৃহস্পতিবার সকালে কলকাতা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে বুধবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৩.২ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement

তবে আজ বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা পতন হতে পারে। জলীয় বাষ্পের পরিমাণ ৫২ থেকে ৮৩ শতাংশ হতে পারে। উত্তরবঙ্গে কিছুটা শীতল আবহাওয়া বিরাজ করতে পারে। আনুপাতিক হারে তাপমাত্রার কিছুটা কমবে। জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে প্রচুর ঠান্ডা, হিমশীতল পরিবেশের সৃষ্টি হবে বলেই জানতে পারা গিয়েছে ৷

Advertisement

অন্যদিকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সলংলগ্ন জেলাগুলিতে তাপমাত্রা কম থাকবে ৷ বঙ্গোপসাগরে বিপরীত মুখী ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করছে এই কারণেই তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি থাকতে পারে ৷ ফলত উপকূলের জেলাগুলিতে কুয়াশা ও বৃষ্টিপাত হবার সম্ভাবনা আছে।

Advertisement